এসডিজি অর্জনে সমন্বিত পল্লী উন্নয়ন কৌশল গ্রহণে বিশেষজ্ঞদের পরামর্শ

367

ঢাকা, ১৮ জুলাই, ২০১৮ (বাসস) : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে পল্লী উন্নয়ন কৌশলে সমন্বিত প্রবৃদ্ধি ও লক্ষ্যভিত্তিক কর্মসূচি গ্রহনের ওপর বিশেষজ্ঞগণ গুরুত্বারোপ করেছেন।
রাজধানীর সিরডাপ মিলনায়তনে আজ এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্রের (সিরডাপ) ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তারা এ মতামত ব্যক্ত করেন।
আলোচনা সভায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘পল্লী উন্নয়ন কৌশলে অবশ্যই প্রবৃদ্ধি ও লক্ষ্যমাত্রা ভিত্তিক কর্মসূচি নিতে হবে। সাথে সাথে সমন্বিতভাবে শিল্পায়ন, রপ্তানি উন্নয়ন, বাণিজ্য সম্প্রসারণ এবং অর্থনীতির উদারিকরণও করতে হবে।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা, সিরডাপের সাবেক মহাপরিচালক ড. দূর্গাপ্রসাদ পাওডেল, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এসএম গোলাম ফারুক এবং সিরডাপের মহাপরিচালক তাভিতা জি বসাক তাজিনাভালু আলোচনা সভায় বক্তৃতা করেন।
প্রধান অতিথির বক্তৃতায় এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত গ্রামীণ উন্নয়ন কেন্দ্র (সিরডাপ) সদস্য দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে টেকসই উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জন করে এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে কাজ করছে। এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে সিরডাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
প্রতিমন্ত্রী সমন্বিত পল্লী উন্নয়ন নিশ্চিত করতে সিরডাপের সদস্য দেশ সমূহের গ্রামীণ অর্থনৈতিক কর্মকান্ডে বহুমূখীকরনের ওপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে বাংলাদেশের পল্লী উন্নয়ন খাতের ওপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, গ্রামীণ উন্নয়নে সার্বিক ভারসাম্যমূলক উন্নয়ন কৌশল গ্রহণ করা উচিত।
তিনি গ্রামীণ অবকাঠামো রক্ষণা-বেক্ষণ, স্বাস্থ্য সেবা এবং শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।
তিনি কৃষি ব্যবস্থায় আধুনিকায়নে কৃষিভিত্তিক শিল্প ও কৃষি পণ্যের মধ্যে ব্যবধান কমিয়ে আনার ওপরও গুরুত্বারোপ করেন।
ড. সালেহ বলেন, পল্লী উন্নয়ন কৌশলে কৃষি উৎপাদন বৃদ্ধি, পণ্যের বহুমুখীকরণ ও কৃষি পণ্যে মূল্য সংযোজনে বেসরকারি উদ্যোগকে উৎসাহিত করতে হবে। তিনি কৃষি গবেষণা ও সম্প্রসারণে আরো গুরুত্ব দিতে সরকারের প্রতি আহবান জানান।