বাসস দেশ-১২ : ফেনী জেনারেল হাসপাতালে আইসিইউ উদ্বোধন

123

বাসস দেশ-১২
ফেনী-আইসিইউ
ফেনী জেনারেল হাসপাতালে আইসিইউ উদ্বোধন
ফেনী, ১৭ মে, ২০২০ (বাসস) : ফেনী জেনারেল হাসপাতালে করোনায় সংকটাপন্ন রোগীর চিকিৎসায় ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালু করা হয়েছে।
আজ সকালে ইউনিটটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।
এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন, হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী এবং আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইকবাল হোসেন ভূঞা।
নিজাম হাজারী প্রধানমন্ত্রী প্রশংসা করে বলেন, তার কাছে ফেনীবাসী কৃতজ্ঞ, তিনি ফেনীর জন্য সর্বাধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ফেনীতে কর্মরত সকল ডাক্তারই খুবই আন্তরিক। করোনা রোগীর চিকিৎসায় ডাক্তাররা আগেও নিজেদের সম্পৃক্ত করেছেন, সামনেও করবেন।
ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক জানান, এখানে দুটো ভেন্টিলেটর রয়েছে। এতে চারজনের সেবা নিশ্চিত করা যাবে। এছাড়াও সেন্ট্রাল অক্সিজেন লাইনসহ অন্যান্য সরঞ্জাম রয়েছে।
বিএমএ ফেনী জেলা সভাপতি ডা. সাহেদুল ইসলাম কাওসার বলেন, সাম্প্রতিক করোনা চিকিৎসায় শেষ ভরসা ভেণ্টিলেটর ব্যবহারের পুর্ব পর্যায়ে হাই ফ্লো অক্সিজেন ও নন ইনভেসিভ ভেন্টিলেশন খুবই কার্যকরী প্রমাণিত। জেনারেল হাসপাতালের নতুন ভবনে ২০টি শয্যায় সেন্ট্রাল অক্সিজেন দেয়ার ব্যাবস্থা আছে। সংযোগ বর্ধিত করে আরো বেশী পরিমাণ শয্যার জন্য এটার ব্যবস্থা করে হাই ফ্লো অক্সিজেন ও নন ইনভেসিভ ভেন্টিলেশনের মাধ্যমে অধিকতর সংখ্যক রোগীকে কার্যকর সেবা প্রদানের ব্যাবস্থা করা যাবে। সম্প্রতি বেসরকারি উদ্যোগে ফেনী ডায়াবেটিক হাসপাতালে দুই শয্যা বিশিষ্ট একটি আইসিইউ ইউনিটের উদ্বোধন করা হয়।
বাসস/সংবাদদাতা/কেজিএ/১৪৪০/এবিএইচ