বাসস দেশ-৮ : মুক্তিযোদ্ধা মমতাজ বেগমের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক

128

বাসস দেশ-৮
প্রধান বিচারপতি-শোক
মুক্তিযোদ্ধা মমতাজ বেগমের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক
ঢাকা, ১৭ মে ২০২০ ( বাসস): বীর মুক্তিযোদ্ধা, বেগম রোকেয়া পদকপ্রাপ্ত, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান, সাবেক এমএনএ এবং বিশিষ্ট আইনজীবী অধ্যাপক মমতাজ বেগমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।
মরহুমা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাহী কমিটির চেয়ারম্যান, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, সিনিয়র আইনজীবী এডভোকেট সৈয়দ রেজাউর রহমানের সহধর্মিণী।
প্রধান বিচারপতি আজ এক শোকবার্তায় মরহুমার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি বলেন,তার মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি। সেই শূন্যস্থান পূরণ হবার নয়।
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক ও এডভোকেট মমতাজ বেগম শনিবার দিনগত রাতে ঢাকায় ভুতের গলিতে নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন।
অধ্যাপক মমতাজ বেগম গত কয়েকদিন বিভিন্ন ধরনের শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্বামী, এক মেয়ে, এক ছেলে, আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
আজ বাদ যোহর ঢাকার ভুতের গলি জামে মসজিদে জানাজা শেষে ঢাকায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম ছিলেন একজন মহিয়সী নারী। তিনি ভাষা ও ছয় দফা আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন এবং ১৯৬৯ সালের গণ অভ্যুত্থানসহ মহান মুক্তিযুদ্ধের প্রস্তুতিপর্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি ছিলেন গণপরিষদের সদস্য ও প্রাক্তন সংসদ সদস্য। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুব কাছে থেকে রাজনীতি করেছেন। মহান মুক্তিযুদ্ধের পর ’৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্ত ও নির্যাতিত নারীদের পুনর্বাসনের জন্য ‘নারী পুনর্বাসন বোর্ড’ গঠিত হলে মমতাজ বেগম সেই বোর্ডের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশে নারী আন্দোলন ও নারীর ক্ষমতায়নে তার ভূমিকা অবিস্মরণীয়। আমৃত্যু তিনি এদেশে নারীর অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন-অগ্রগতির জন্য কাজ করে গেছেন।
বাসস/সবি/ডিএ/১৪০৫/এবিএইচ