বাসস দেশ-৭ : সৈয়দ রেজাউর রহমানের স্ত্রী মমতাজ বেগম মারা গেছেন

122

বাসস দেশ-৭
মমতাজ-ইন্তেকাল
সৈয়দ রেজাউর রহমানের স্ত্রী মমতাজ বেগম মারা গেছেন
ঢাকা, ১৭ মে, ২০২০ (বাসস) : আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ও বার কাউন্সিলের নির্বাহী কমিটির চেয়ারম্যান এডভোকেট সৈয়দ রেজাউর রহমানের সহধর্মিণী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মমতাজ বেগম মারা গেছেন।
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান, বেগম রোকেয়া পদকপ্রাপ্ত ও সাবেক এমএনএ অধ্যাপক মমতাজ বেগম শনিবার দিবাগত রাত ১২ টা ২০ মিনিটে রাজধানীর ধানমন্ডিতে (নর্থ রোড) নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অধ্যাপক মমতাজ বেগম গত কয়েকদিন বিভিন্ন ধরনের শারীরিক অসুস্থতায় ভুগছিলেন বলে তার পারিবারিক সূত্র জানায়। তিনি স্বামী, এক মেয়ে, এক ছেলে, আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
মমতাজ বেগম মহান ভাষা ও ৬ দফা আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন এবং ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানসহ মহান মুক্তিযুদ্ধের প্রস্তুতিপর্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
মহান মুক্তিযুদ্ধের পর ’৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্ত ও নির্যাতিত নারীদের পুনর্বাসনের জন্য ‘নারী পুনর্বাসন বোর্ড’ গঠিত হলে মমতাজ বেগম সেই বোর্ডের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
আজ বাদ জোহর ভূতের গলি (নর্থ রোড) বড় মসজিদে মরহুমার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে।
বাসস/এমএসএইচ/১৪০০/-এবিএইচ