বাসস বিদেশ-৩ : ঘর থেকে নমুনা সংগ্রহ কিটের অনুমোদন যুক্তরাষ্ট্রের

148

বাসস বিদেশ-৩
ভাইরাস-যুক্তরাষ্ট্র-পরীক্ষা
ঘর থেকে নমুনা সংগ্রহ কিটের অনুমোদন যুক্তরাষ্ট্রের
ওয়াশিংটন, ১৭ মে, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্র কোভিড-১৯-এর পরীক্ষা বাড়াতে শনিবার ঘর থেকে নমুনা সংগ্রহের জন্য একটি ডিআইওয়াই নজাল স্যাম্পল কালেকশন কিট-এর অনুমোদন দিয়েছে।
দেশটির খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ (এফডিএ) সংগৃহীত নমুনা মেজর চেইন অব ল্যাবরেটরিজ, ল্যাবকর্প-এ পাঠানোর ব্যবস্থা গ্রহন সাপেক্ষে গত ২১ এপ্রিল প্রথম একটি নজাল স্যাম্পল কালেকশন কিট-এর অনুমোদন দিয়েছিল। খবর এএফপি’র।
এফডিএ ৮ মে মুখের লালার নমুনা ব্যবহারকারী এই পদ্ধতির উদ্ভাবক প্রতিষ্ঠান রটজারস্ ইউনিভার্সিটিকে ঘর থেকে সংগ্রহে এই কিট ব্যবহারের সবুজ সংকেত দেয়। শনিবার এএভারলিওয়েলের তৈরি ঘর থেকে নজাল স্যাম্পল কালেকশন কিট-এর অনুমোদন দেয় এফডিএ। যাতে সংগৃহীত নমুনা বিভিন্ন ডায়গোনেস্টিক সেন্টারে পরীক্ষা করা যাবে।
এফডিএ-এর সেন্ট্রাল ফর ডিভাইসেস এন্ড রেডিওলজিক্যাল হেলথ-এর পরিচালক জেফরি শুরেন বলেছেন,‘ কোভিড-১৯-এ ঘর থেকে এই নমুনা সংগ্রহ পদ্ধতি শুধুমাত্র পরীক্ষার সংখ্যাই বাড়াবে না বরং এতে ভাইরাসে আক্রান্তের আশংকাও প্রকাশ পাবে।’
কোভিড ট্র্যাকিং প্রকল্প জানিয়েছে, সোমবার থেকে যুক্তরাষ্ট্রে গত এপ্রিলে শুরুর তুলনায় দ্বিগুণ হারে অর্থাৎ প্রতিদিন ৩ লাখেরও বেশি লোকের করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে।
বাসস/ অনু-জেজেড/১৭২০/জেহক/আরজি