বাসস দেশ-১০ : নোয়াখালীতে একই পরিবারের ৩ জনসহ আরও ২২জন করোনাভাইরাসে আক্রান্ত

118

বাসস দেশ-১০
নোয়াখালী- করোনা
নোয়াখালীতে একই পরিবারের ৩ জনসহ আরও ২২জন করোনাভাইরাসে আক্রান্ত
নোয়াখালী, ১৬ মে, ২০২০ (বাসস): নোয়াখালীতে কভোইরাসে একই পরিবারের ৩ জনসহ আরও ২২জন সনাক্ত হয়েছেন। জেলায় মোট শনাক্ত ১১৯ জন। বেগমগঞ্জ চৌমুহনী পৌরসভার একই পরিবারের ৩ জনসহ ১০ জন, কবিরহাট ৬ এবং চাটখিল ৬ জন সহ আরও ২২ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।
আক্রান্তদের মধ্যে বেগমগঞ্জে ৬১, কবিরহাটে ১২, চাটখিলে ১১, সদর উপজেলায় ১৬, সোনাইমুড়ি ১১, হাতিয়ায় ৫, সেনবাগে ১, কোম্পানীগঞ্জ ১, ও সুবর্ণচর ১ জন রয়েছেন।
এনিয়ে জেলায় মোট ১১৯ জনের করোনাভাইরাস শনাক্ত হলো। এর মধ্যে, আইসোলেশনে থেকে করোনাকে জয় করে বাড়ি ফিরেছেন ১১ জন। এরা হলেন, বেগমগঞ্জে ৪, সদরে ৩, চাটখিল ২, সোনাইমুড়ি ১ ও কবিরহাট ১ জন। ৩ জন মারা গেছেন।
সিভিল সার্জন ডা: মো. মোমিনুর রহমান শনিবার ২২ জনের করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত করেন। বর্তমানে বেগমগঞ্জে ৫৬ জন, সদর উপজেলায় ১৩ জন, কবিরহাটে ১১ জন এবং চাটখিলে ৯ জন, সোনাইমুড়ি ৯ জন, হাতিয়ায় ৫ জন, কোম্পানীগঞ্জ ১ জন ও সুবর্ণচর ১ জন সহ ১০৫ জন শনাক্ত রোগি রয়েছেন। এদের মধ্যে, ২ জনকে ঢাকায় পাঠানো হয়েছে।
বর্তমানে ১০৩ জনের মধ্যে ৯৪ জন হোম আইসোলেশন ও ৯জন জেলা কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাসেবা নিচ্ছেন বলে জানান তিনি।
বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অসীম কুমার দাস বলেন, উপজেলার চৌমুহনী পৌরসভার স্বামী (৩৪), স্ত্রী (২৫) ও ছেলে (৯), চৌমুহনীর ৩ জন ব্যবসায়ী (৪২ বছর, ৪১ বছর ও ৩৬ বছর) এবং ঔষধ কোম্পানীর রিপ্রেজেন্টেটিভ ২ জন ( ৪১ বছর ও ২৬ বছর) মোট ১০ জন এর করোনা উপসর্গ থাকায় ১৫ মে পরীক্ষার জন্য পাঠানো ফলাফলে তাদের করোনা পজিটিভ আসে।
তাদেরকে আপাতত: হোম আইসোলেশনে রেখে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন,এছাড়া তাদের বাড়ি লকডাউন ঘোষনা করে, তাদের সংস্পর্শে আসা অন্যান্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।
কবিরহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: বিদ্যুৎ কুমার বিশ্বাস বলেন, নতুন করে করোনায় আক্রান্ত ৬ জন হলেন, বাটইয়া ইউনিয়নের কমিউনিটি হেলথ্ কেয়ার প্রোভাইডর (৩১), একই ইউনিয়নের পূর্বে আক্রান্ত নারীর শ্বশুড় (৭০), ২ যুবক (৩৬ বছর ও ৩২ বছর) ও ১ ছাত্র (২৪)। আক্রান্তদের বাড়িগুলো লকডাউন করা হয়েছে। এদের মধ্যে, ৭০ বছরের বৃদ্ধকে জেলা কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে পাঠানো হবে। বাকিদের হোম আইসোলেশনে রেখে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। এছাড়া, আক্রান্তদের সংস্পর্শে আসা অন্যান্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।
তিনি আরও জানান, কবিরহাট উপজেলায় প্রথম আক্রান্ত বাটইয়া ইউনিয়নের ২০ বছরের যুবক ইউসুফ আলী করোনা জয় করে বাড়ি ফিরেছেন। এখন উপজেলায় মোট চিকিৎসাধীন রয়েছেন ১১ জন।
চাটখিল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোস্তাক আহমেদ বলেন, আক্রান্ত ৬ জন হলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সহকারি (৩৪), চাটখিল মিজি বাড়ির সাঈদ ম্যানশনের ১ যুবক (১৫), একই বিল্ডিংয়ে থাকা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এর মেডিকেল রিপ্রেজেন্টেটিভ (২৮), ইউরো ফার্মাসিটিক্যালস এর এরিয়া ম্যানেজার (৪৮), চাটখিল মিজি বাড়ির সাঈদ ম্যানশনের পার্শ্ববর্তী কামাল ম্যানশনে বসবাসরত গ্লোব ফার্মাসিউটিক্যালস এর মেডিক্যাল প্রমোশন অফিসার (৩৬) ও গ্লোব ফার্মাসিউটিক্যালস এর সেলস রিপ্রেজেন্টেটিভ (৩৩)।
তিনি আরও জানান, আক্রান্তদের নিজ নিজ বাসায় আইসোলেশনে রেখে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। এছাড়া, তাদের সংস্পর্শে আসা ১১ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে।
নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ও জেলা কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালের সমন্বয়ক ডা: নিরুপম দাস জানান, নারায়নগঞ্জ ফেরত নোয়ান্নই ইউনিয়নের ২৫ বছরের যুবক জাবেদ হোসেন করোনা জয় করে বাড়ি ফিরেছেন।
তিনি আরও জানান, নোয়াখালী পৌরসভার সোনাপুর এলাকার শ্রীপুর এর বাবা (৫৫) এর অবস্থা ক্রিটিক্যাল হওয়ায় বাবা ও তার করোনা আক্রান্ত ছোট ছেলে (২০) কে কোভিড হাসপাতালের এ্যাম্বুলেন্স করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
জেলায় মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১১৯ জন। যার মধ্যে জেলার বেগমগঞ্জে ৬১ জন, সদরে ১৬ জন, সোনাইমুড়ীতে ১১ জন, হাতিয়ায় ৫জন, চাটখিলে ১১ জন, কবিরহাটে ১২ জন, সেনবাগে ১ জন, কোম্পানীগঞ্জ ১ জন ও সুবর্ণচর ১ জন।
বাসস/সংবাদদাতা/কেসি/১৪৪০/এবিএইচ