বাসস দেশ-৫ : শরীয়তপুর, নীলফামারী, কুমিল্লা, পিরোজপুর, ও নড়াইলে অসহায়দের মধ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে ত্রাণ বিতরণ

147

বাসস দেশ-৫
ত্রাণ-বিতরণ
শরীয়তপুর, নীলফামারী, কুমিল্লা, পিরোজপুর, ও নড়াইলে অসহায়দের মধ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে ত্রাণ বিতরণ
ঢাকা, ১৬ মে, ২০২০ (বাসস/ ডেস্ক) : প্রাণঘাতী করোনা মহামারী সংকটের মধ্যে অসহায় হত দরিদ্রদের মানুষের মধ্যে পিরোজপুর, নীলফামারী, কুমিল্লা, নড়াইল ও শরীয়তপুরে সরকারি ও বেসরকারি উদ্যোগে ত্রাণ বিতরণ করা হয়েছে। বাসসের জেলা সংবাদদাতাদের পাঠানো সংবাদে জানা যায়-
শরীয়তপুর : পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীমের মায়ের মৃতু্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বেগম আশ্রাফুন্নেসা ফাউন্ডেশনের উদ্যোগে ২ হাজার করোনা দুর্গত পরিবারের মধ্যে খাদ্য সহায়তা সাগমগ্রী বিতরণ করেছে। এ ছাড়াও মন্ত্রী করোনা শুরু হওয়ার পর থেকেই তার নির্বাচনী এলাকায় ৫ ধাপে ৫১ হাজার কর্মহীন পরিবারকে খাদ্য সহায়তা সামগ্রী দিয়েছেন।
খাদ্য সহায়তা সামগ্রী বিতরণ সম্পর্কে এনামুল হক শামীম বাসস’কে বলেন, করোনা প্রাদুর্ভাব শুরু হওয়ার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দলীয় নেতা-কর্মীসহ স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে আওয়ামী লীগ ও আমাদের সম্মিলিত উদ্যোগে কর্মহীন সংকটে পড়া মানুষদের পাশে দাঁড়িয়েছি। মায়ের মৃতু্যুবার্ষিকী উপলক্ষে আমার মায়ের নামের বেগম আশ্রাফুন্নেসা ফাউন্ডেশনের পক্ষ থেকে ২ হাজার পরিবারকে খাদ্য সহায়তা সামগ্রী দেয়া হলো। এ ছাড়াও ইতিমধ্যে আমরা পাঁচ ধাপে নড়িয়া ও সখিপুর থানার ৫১ হাজার কর্মহীন দুর্গত পরিবারের পাশে খাদ্য সহায়তা সামগ্রী নিয়ে দাঁড়িয়েছি। করোনা দুর্যোগ শেষ না হওয়া পর্যন্ত আমরা কষ্টে থাকা মানুষের পাশেই থাকবো। আমরা খেতে পেলে ইনশাআল্লাহ আমার নির্বাচনী এলাকার কোন মানুষই না খেয়ে কষ্ট পাবেন না।
নীলফামারী : জেলায় করোনা পরিস্থিতিতে ১ লাখ ২৩ হাজার ৪০০ পরিবারকে সরকারি খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। ওই সহায়তায় ব্যয় হয়েছে ১ হাজার ২৩৪ টন চাল। পাশাপাশি প্রদান করা হয়েছে ৭৩ লাখ ৮ হাজার টাকার অন্যান্য খাদ্য উপকরণ। এছাড়া ৪ হাজার ২১ পরিবারে শিশু খাদ্য বিতরণ করা হয়েছে ১৫ লাখ ৮৬ হাজার ৬০০ টাকার।
জেলা প্রশাসকের ত্রাণ শাখার সূত্র মতে, ওই বরাদ্দ থেকে জেলার ৬ উপজেলার মধ্যে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে ডিমলা উপজেলায় ১৬ হাজার ৬২৩ পরিবারে খাদ্য, শিশু খাদ্য ৫৩৭ পরিবারে, ডোমার উপজেলায় ১৫ হাজার ৫৫৭ পরিবারে খাদ্য, শিশু খাদ্য ৫৩৫ পরিবারে, জলঢাকা উপজেলায় ১৬ হাজার ৬৭৯ পরিবারে খাদ্য, শিশু খাদ্য ৫৭০ পরিবারে, কিশোরগঞ্জে ১৩ হাজার ৩৯১ পরিবারে খাদ্য, শিশু খাদ্য ৪৬৯ পরিবারে, নীলফামারী সদরে ২২ হাজার ৯০৭ পরিবারে খাদ্য, শিশু খাদ্য ৭৫৫ পরিবারে, সৈয়দপুর উপজেলায় ১১ হাজার ৫৪৩ পরিবারে খাদ্য ও শিশু খাদ্য ৩১৭ পরিবারে।
এছাড়া একই আওয়ায় জেলার ৪ পৌরসভার মধ্যে নীলফামারীতে ৮ হাজার ৪০০ পরিবারে খাদ্য, শিশু খাদ্য ২৫০ পরিবারে, সৈয়দপুরে ৮ হাজার ৯০০ পরিবারে খাদ্য, শিশু খাদ্য ২৫০ পরিবারে, জলঢাকায় ৫ হাজার ৫০০ পরিবারে খাদ্য, শিশু খাদ্য ১৬৩ পরিবারে, ডোমার পৌরসভায় ৩ হাজার ৯০০ পরিবারে খাদ্য ও শিশু খাদ্য ১৭৫ পরিবারে প্রদান করা হয়।
জেলা ত্রাণ ও পুণর্বাসন কর্মকর্তা এসএ হায়াৎ এসব তথ্য নিশ্চিত করে বলেন,‘এ পর্যন্ত জেলায় ১ হাজার ৪০০ টন চাল, ৭৮ লাখ টাকা ও শিশু খাদ্য বাবদ ২০ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে ১ হাজার ২৩৪ টন চাল ৭৩ লাখ ৮ হাজার টাকা ও শিশু খাদ্য বাবদ ১৫ লাখ ৮৬ হাজার ৬০০ টাকা ৬ উপজেলা ও ৪ পৌরসভায় বিতরণ করা হয়েছে। অবশিষ্ট টাকা ও চাল মজুদ রয়েছে।
কুমিল্লা(দক্ষিণ) : জেলার চান্দিনায় ৬ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের(বিএসএমএমইউ) সাবেক উপাচার্য এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ শীর্ষস্থানীয় নেতা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।
গতকাল চাল,ডাল, চিনি, সেমাই, পেঁয়াজ ও আলুসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড ভিত্তিক স্থানীয় নেতা-কর্মীদের মাধ্যমে নিজ-নিজ এলাকায় বিতরণ করেছেন।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ নেতা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের ত্রাণ বিতরণের প্রধান সমন্বয়ক মাইজখার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ্ সেলিম প্রধান বাসসকে বলেন, করোনাভাইরাস প্রতিরোধে প্রায় অচল হয়ে পড়েছে এ উপজেলার কর্মক্ষম মানুষের জীবন-জীবিকা। এরমধ্যে হতদরিদ্র ও নিম্নআয়ের পরিবারগুলো অসহায় হয়ে পড়েছে। তাদের কথা চিন্তা করে উপজেলা জুড়ে অসহায় পরিবারে খাদ্য সহায়তা ও নগদ টাকা বিতরণ করছেন অধ্যাপক প্রাণ গোপাল দত্ত। আমরা যারা তার নেতা-কর্মী আছি তারা প্রতিটি ইউনিয়নে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছি।
পিরোজপুর : আজ জেলা প্রশাসনের উদ্যোগে শহরের বিভিন্ন এলাকায় দলীত হরিজন ও হত দরিদ্রদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। শহরের রাজারহাট, পালপাড়া, সিআইপাড়ায় ১৫০ প্যাকেট খাদ্য সামগ্রী ও ১০০ প্যাকেট শিশুখাদ্য বিতরণ করেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন। এদিকে আজ দুপুরে প্রেস ক্লাব সড়কের দলীত হরিজন পল্লীতে সমাজ সেবা মন্ত্রণালয়ের আর্থিক অনুদানের টাকা বিতরণ করেন জেলা প্রশাসক। এ পল্লীর ৫৯ জনকে এ অর্থ প্রদান করা হয়। এ সময় পিরোজপুর সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক আক্তারুজ্জামান তালুকদার, পিরোজপুরের সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, প্রেস ক্লাব সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু ও সমাজসেবা জেলা কার্যালয়ের প্রভেশনাল অফিসার জাকির হোসেন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
নড়াইল : জেলার দুঃস্থ-অসহায়দের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আসন্ন ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা উপহার বিতরণ করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু।
শুক্রবার সদর উপজেলার কলোড়া ইউনিয়নের বিভিন্নস্থান থেকে ১৫০ জন দুঃস্থ-অসহায় মহিলাদের মধ্যে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলুর ব্যক্তিগত অর্থায়নে শুভেচ্ছা হিসাবে শাড়ি বিতরণ করা হয়েছে। নিজাম উদ্দিন খান নিলুর পক্ষে এসব শাড়ি-কাপড় তুলেদেন স্থানীয় আওয়ামী লীগ নেতা জোবায়ের মোহাম্মদ আরজু।
বাসস/সংবাদদাতা/১৪০৫/কেজিএ