বাজিস-২ : ফেনীতে করোনাভাইরাস প্রতিরোধ ও ক্ষতিগ্রস্ত মানুষকে ত্রাণ বিতরণে সমন্বয় সভা

213

বাজিস-২
সমন্বয় সভা
ফেনীতে করোনাভাইরাস প্রতিরোধ ও ক্ষতিগ্রস্ত মানুষকে ত্রাণ বিতরণে সমন্বয় সভা
ফেনী, ১৬ মে, ২০২০ (বাসস) : জেলায় করোনাভাইরাস প্রতিরোধ ও ক্ষতিগ্রস্ত মানুষকে ত্রাণ বিতরণে সুসমন্বয়ে জেলায় কর্মরত সরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় সভা করেছেন নৌ পরিবহন মন্ত্রণালয় সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।
ফেনী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গতকাল জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামানের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।
সভায় এমপি নিজাম হাজারী ফেনী জেনারেল হাসপাতালের আইসিইউ উদ্বোধনের ঘোষণা দেন। এসময় তিনি করোনা পরবর্তী পরিস্থিতি নিয়ে বলেন, আমরা যদি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে না পারি তবে করোনার চেয়েও বড় মহামারী দেখা দিতে পারে।
এ সময় তিনি প্রধানমন্ত্রীর ঘোষিত সকল জমি খাদ্য উৎপাদনের আওতায় আনার বিষয়ে কৃষি বিভাগের দৃষ্টি আকর্ষণ করে বলেন, প্রত্যেকটি খালি জমি চাষের আওতায় আনতে যা কিছু করতে হয় করুন, আমার করণীয় জানান।
ফেনীতে সরকারি-বেসরকারি খাদ্য সহায়তার পরিমান প্রসঙ্গে সভাপতির বক্তব্যে নৌ পরিবহন সচিব সন্তোষ প্রকাশ করেন তিনি বলেন, এখন সঠিক লোকটির হাতে খাবার পৌঁছে দেয়া বড় চ্যালেঞ্জ। এ কাজটি আমাদের যথাযথভাবে করতে হবে।
বাজারে শিশুখাদ্যে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রসঙ্গে তিনি বলেন, প্রশাসন এবং ব্যবসায়ী প্রতিনিধিদের খেয়াল রাখতে হবে কোন অসাধু ব্যবসায়ী যেন পণ্যের কৃত্রিম সংকট তৈরি করতে না পারে। এ বিষয়ে কঠোর অবস্থানে থাকতে হবে।
বাজারে সকল পণ্যের সহজলভ্যতা নিশ্চিত প্রসঙ্গে তিনি বলেন, যাদের ক্ষমতা রয়েছে তারা যেন পণ্য কিনতে পারে সে ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে হোম-ডেলিভারি ব্যবস্থা করা যেতে পারে, এতে করে কিছুটা হলেও অর্থনীতির চাকা সচল থাকবে। এ প্রসঙ্গে তিনি জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বলেন, লক্ষ্য রাখতে হবে যাতে করে হোম সার্ভিসের নামে অসাধু ব্যবসায়ী নি¤œমানের পণ্য সরবরাহ করতে না পারে, ক্রেতা যেন না ঠকে।
ফেনীর করোনা পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন অন্যান্য অনেক জেলার তুলনায় ফেনী এখনো ভালো আছে। এর মূল কারণ হচ্ছে ফেনীর মানুষের সচেতনতা, প্রশাসন, সেনাবাহিনী ও আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীলতা। সবকিছু মিলে আমরা এখন ভালো আছি, ভালো রাখা ধরে রাখতে হলে আমাদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
করোনা ঝুঁকি মোকাবেলায় সচিব বলেন, করোনাভাইরাস সংক্রমণরোধে ব্যাপক টেস্ট এর বিকল্প নেই। এসময় তিনি স্বাস্থ্য বিভাগকে প্রয়োজনে আরো জনবলের জন্য সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করতে বলেন।
সভায় উপস্থিত ছিলেন কুমিল্লা সেনানিবাস ২৮ মিডিয়াম রেজিমেন্ট আর্টিলারি অধিনায়ক লে. কর্নেল আসিফ আজমিন, ফেনী জেনারেল হাসপাতালে তত্ত্বাবধায়ক ডাক্তার আবুল খায়ের মিয়াজী, অতিরিক্ত পুলিশ সুপারের দায়িত্বে পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা. সুমনী আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, ফেনী জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট আক্রামুজ্জমান, সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম, পৌর মেয়র হাজী আলাউদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ প্রমুখ।
উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবেলা ও ত্রাণ কার্যক্রম সমন্বয়ের জন্য ৬৪ সচিবকে জেলা ভাগ করে দায়িত্ব বণ্টন করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। ফেনীর কৃতি সন্তান নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ফেনী জেলার দায়িত্বপ্রাপ্ত হিসেবে এই সমন্বয় সভা করেছেন।
বাসস/সংবাদদাতা/১১০৫/কেজিএ