বাসস ক্রীড়া-১০ : অনুশীলনে ফিরছেন রুট-স্টোকসরা

113

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট- ইংল্যান্ড
অনুশীলনে ফিরছেন রুট-স্টোকসরা
লন্ডন, ১৫ মে ২০২০ (বাসস) : কনোরাভাইরাসের কারনে দেশের লকডাউন তুলে নিয়েছে ইংল্যান্ড সরকার। তাই আগামী সপ্তাহ থেকে অনুশীলনে ফিরছে ইংল্যান্ড ক্রিকেট দল। সরকারের সকল নির্দেশনা মেনেই অনুশীলনে নামবেন রুট-স্টোকরা। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকি এড়ানোর উদ্যোগ নিয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
মূলত ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে টার্গেট করেই অনুশীলন শুরু করতে যাচ্ছে ইংল্যান্ড। প্রায় ৩০ জন ক্রিকেটারকে নিয়ে প্রস্তুতি শুরু হবে। তবে একসাথে খেলোয়াড়রা অনুশীলন করতে পারবে না।
পহেলা জুলাই পর্যন্ত নিজ দেশে সবধরনের পেশাদার ক্রিকেট বন্ধ রেখেছে ইসিবি। তবে পরিস্থিতির স্বাভাবিক হলে নিষেধাজ্ঞা এক মাস কমাতে পারে ইসিবি।
তাই ওয়েস্ট ইন্ডিজের পর পাকিস্তানের সিরিজ নিয়ে ভাবছে ইসিবি। ঐ দু’সিরিজের জন্য খেলোয়াড়দের এখন থেকেই প্রস্তুত করছে ইসিবি।
ইসিবির পরিচালক অ্যাশলে জাইলস বলেন, ‘দলীয়ভাবে অনুশীলন শুরু করা যাবে না। ব্যক্তিগত অনুশীলন করতে পারবে খেলোয়াড়রা। সবার সাথে সবার দূরত্ব থাকবে। সবধরনের সুরক্ষা নিশ্চিত করা হবে। পিপিই থাকবে সকল খেলোয়াড়দের জন্য। তাদের অনুশীলনে মেডিকেল টিমও সর্বক্ষণে থাকবে।’
তবে কোন খেলোয়াড়ের জন্য অনুশীলন বাধ্যতামূলক নয় বলে জানান জাইলস, ‘অনুশীলনের জন্য আমরা কাউকে জোর করবো না। স্বাস্থ্যগত ও মানসিকভাবে যে স্বস্তি পাবে সেই যুক্ত হবে। আমাদের হাতে অনেক সময় আছে। ধীরে ধীরে পরিস্থিতি বুঝে অনুশীলন পুরোদমে শুরু করা হবে। আপাতত, যে যার মত করে অনুশীলন করতে পারবে।’
বাসস/এএমটি/১৭৫৫/স্বব