বাসস বিদেশ-৫ : মাদুরো বিরোধী ষড়যন্ত্রে জড়িত স্বপক্ষত্যাগী ৩৯ সেনা সদস্যকে আটক করেছে ভেনিজুয়েলা

145

বাসস বিদেশ-৫
ভেনিজুয়েলার পলাতক সেনাদের আটক
মাদুরো বিরোধী ষড়যন্ত্রে জড়িত স্বপক্ষত্যাগী ৩৯ সেনা সদস্যকে আটক করেছে ভেনিজুয়েলা
কারাকাস, ১৫ মে, ২০২০ (বাসস ডেস্ক): ভেনিজুয়েলা বৃহস্পতিবার বলেছে, দেশটির স্বপক্ষত্যাগী পলাতক ৩৯ জন সেনা সদস্যকে কলম্বিয়ার সীমান্ত থেকে গ্রেফতার করা হয়েছে। আটক সেনা সদস্যরা সম্প্রতি প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাতের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিল।
প্রতিরক্ষা মন্ত্রী ভøাদিমির প্যাডরিনো রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, ‘কলম্বিয়ান সীমান্ত দিয়ে ভেনিজুয়েলায় প্রবেশের চেষ্টাকালে আমরা স্বপক্ষত্যাগী এই ৩৯ সেনা সদস্যকে আটক করেছি।’
প্যাডরিনো বলেন, গ্রেফতারকৃতরা দুই সপ্তাহ আগে সমুদ্র পথে অভিযান চালিয়ে মাদুরোকে উৎখাতের ব্যর্থ প্রচেষ্টার ‘অভিন্ন ষড়যন্ত্রের অংশ’। যুক্তরাষ্ট্র ও কলম্বিয়া এই ষড়যন্ত্রের নেপথ্যে রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
এ নিয়ে এই ব্যর্থ অভ্যুত্থানের ষড়যন্ত্রে জড়িত ৯১ জনকে গ্রেফতার করা হয়েছে।
বুধবার মাদুরো তাকে উৎখাতের ষড়যন্ত্রের জন্য হোয়াইট হাউসকে অভিযুক্ত করে বলেন, মে মাসের প্রথম দিকে তারা কারাকাস থেকে এক ঘন্টারও কম দূরত্বে মাকুতোতে ব্যর্থ অভিযানে জড়িত ব্যক্তিদের নামতে দেখেছে। ঘটনার পরপরই ৮ হামলাকারীকে হত্যা করা হয়েছে।
আটককৃতদের মধ্যে আমেরিকান সাবেক দুই সেনা সদস্য লুক ডেনমান (৩৪) ও আরিয়ান ব্রেরে বিরুদ্ধে (৪১) ‘সন্ত্রাস, ষড়যন্ত্র, যুদ্ধ ও অপরাধ সংঘটনের জন্য বেআইনি অস্ত্র চোরাচালানের’ অভিযোগ আনা হয়েছে। তাদের ২৫ থেকে ৩০ বছর সাজা হতে পারে।
বাসস/এএফপি/অনু-এমএবি/১৪৫০/আরজি