বাসস দেশ-৩২ : চট্টগ্রামের পাহাড়ে অস্ত্র তৈরির কারখানায় র‌্যাবের অভিযান

138

বাসস দেশ-৩২
চট্টগ্রাম- অস্ত্রকারখানা
চট্টগ্রামের পাহাড়ে অস্ত্র তৈরির কারখানায় র‌্যাবের অভিযান
চট্টগ্রাম, ১৪ মে, ২০২০ (বাসস) : চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের পাশের পটিয়া উপজেলা সীমান্তবর্তী দুর্গম পাহাড়ি এলাকায় অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যাব-৭।
সেখানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ দেশে তৈরী অস্ত্রসহ দুই কারিগরকে আটক করেছে র‌্যাব-৭ এর একটি অভিযানিক টিম।
আজ ভোর সাড়ে ৬টার দিকে রাঙ্গুনিয়ার -পটিয়া সীমান্তবর্তী বাইল্যার বাপের ডেবা নামক দূর্গম পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে ৪টি দেশীয় তৈরী ওয়ান শুটারগান, ৩ রাউন্ড তাজা কার্তুজ, ১০ রাউন্ড খালি খোসা এবং অস্ত্র তৈরীর বিপুল সরঞ্জামাদি জব্দ করা হয়।
অভিযানে অস্ত্র তৈরির দুইজন কারিগরকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-৭ চট্টগ্রামের সহকারী পরিচালক (মিডিয়া) মাহমুদুল হাসান মামুন।
তিনি বলেন, অভিযানে মো. রোকন (৩৮) ও মো. আবদুল (৩২) নামের দুইজন অস্ত্র তৈরির কারিগর গ্রেপ্তার হয়েছেন। তারা পাহাড়ের উপর পলিথিন ও বাঁশ দিয়ে তৈরি দোচালা ঘর বানিয়ে সেখানে অস্ত্র তৈরি করছিল।
গ্রেপ্তার মো. রোকন রাঙ্গুনিয়ার পদুয়া ইউনিয়নের পশ্চিম খুরুশিয়া গ্রামের মৃত আবুল কাশেমের ছেলে ও সহযোগী মো. আবদুল একই এলাকার জয়নালের ছেলে। তারা দীর্ঘদিন ধরে রাঙ্গুনিয়ার দূর্গম পাহাড়ে অস্ত্র তৈরী করে বেচা-বিক্রি করে আসছিল।
র‌্যাব কর্মকর্তা মাহমুদুল হাসান মামুন বলেন, গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, তারা দীর্ঘদিন ধরে দুর্গম পাহাড়ে অস্ত্র তৈরীর কারখানায় অস্ত্র তৈরি করে আসছিল। এসব অস্ত্র পটিয়া, রাউজান, রাঙ্গুনিয়া, ফটিকছড়িসহ পার্শ্ববতী বিভিন্ন এলাকার সন্ত্রাসীদের কাছে বিক্রি করে আসছিল তারা। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করা হয় বলে র‌্যাবের এই কর্মকর্তা জানান।
বাসস/জিই/কেএস/কেসি/২০৪৪/স্বব