বাংলাদেশের তৈরি পোশাকের ক্রয়াদেশ বাতিল না করায় এইচ অ্যান্ড এম কোম্পানিকে ধন্যবাদ জানালেন পররাষ্ট্রমন্ত্রী

197

ঢাকা, ১৪ মে, ২০২০ (বাসস) : কোভিড-১৯ মহামারীর কারণে যখন দেশের শীর্ষ বৈদেশিক মুদ্রা উপার্জনকারী তৈরি পোশাক (আরএমজি) খাতে অন্যান্য আন্তর্জাতিক ব্র্যান্ডের কাছ থেকে বিপুল অর্ডার বাতিল হয়েছে, ঠিক তখন ইউরোপীয় জায়ান্ট পোশাক ব্র্যান্ড এইচএন্ডএম বাংলাদেশের সমস্ত অর্ডার বজায় রেখে একটি উদাহরণ সৃষ্টি করেছে।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বলেন, এ ক্ষেত্রে সুইডেনের এ কোম্পানি (বাংলাদেশ থেকে ক্রয়াদেশ বাতিল না করে ) দৃষ্টান্ত স্থাপন করেছে এবং অন্যান্য কোম্পনিরও উচিত তাদের মডেল অনুসরণ করা।
সুইডেনের কোম্পানি এইচঅ্যান্ডএম-এর বাংলাদেশের জন্য আটটি ভেন্টিলেটর ও ১ হাজার ৫০০ ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) হস্তান্তর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন এই মন্তব্য করেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী সুইডেনের রাষ্ট্রদূত শারলোটা স্লাইটার এবং এইচঅ্যান্ডএম কোম্পানির প্রতিনিধি বশিরুন নবী খানের কাছ থেকে ভেন্টিলেটর এবং পিপিই গ্রহন করেন ।
ড. মোমেন বলেন, কোভিড-১৯ শুরু হওয়ার পর থেকে এইচএন্ডএম বাংলাদেশকে প্রতিশ্রুতি দিয়েছিল তারা একটি স্থায়ী ক্রয়াদেশও বাতিল করবে না এবং সুইডেন সরকার ঢাকাকেও আশ্বাস দিয়েছিল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী লকডাউনের মধ্যেও তারা বাংলাদেশের সঙ্গে সরবরাহ চেইন বজায় রাখবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুইডেনের প্রধানমন্ত্রীর টেলিফোনের আলাপের কথা উল্লেখ করে তিনি বলেন, উভয় দেশ করোনার প্রভাব মোকাবিলায় একসঙ্গে কাজ করে যেতে চায়।
সুইডেনের রাষ্ট্রদূত শারলোটা স্লাইটার বলেন, সুইডেন সবসময় বাংলাদেশের পাশে আছে। এখন সুইডেনের কোম্পানিও একই পথ অনুসরণ করছে। তিনি করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করার অঙ্গীকার পুর্নব্যক্ত করেন।
অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব এম আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।