বাসস দেশ-১ : শাবিপ্রবিতে ১৮ মে থেকে করোনার নমুনা পরীক্ষা শুরু হতে পারে

131

বাসস দেশ-১
শাবিপ্রবি-করোনা-পরীক্ষা
শাবিপ্রবিতে ১৮ মে থেকে করোনার নমুনা পরীক্ষা শুরু হতে পারে
সিলেট, ১৪ মে, ২০২০ (বাসস) : নগরীতে করোনা ভাইরাসের (কোভিড-১৯) পরীক্ষার পরিধি বাড়ানো হচ্ছে। আগামী ১৮ মে থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নমুনা পরীক্ষা কার্যক্রম শুরু হতে পারে।
বাসসকে আজ একথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান। তিনি বলেন, শাবিপ্রবির ল্যাবটি অনেকটা প্রস্তুত হয়ে গেছে। বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ আমাদেরকে জানিয়েছেন আগামী ১৮ তারিখ থেকে পরীক্ষা শুরু করা যাবে।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো.শামসুল হক প্রধান জানান, ইতোমধ্যে পিসিআর মেশিন পৌঁছে গেছে এবং সেটি বসানোর কাজ চলছে। আর বায়োসেফটি কেবিনেটটি আগামী পরশু পৌঁছে যাওয়ার কথা রয়েছে। বায়োসেফটি কেবিনেট ছাড়া কাজ করা ঝুঁকিপূর্ণ। তাই আমরা আশা করছি আগামী ১৮ মে থেকে পরীক্ষা শুরু করা সম্ভব হবে।
তিনি আরও বলেন, প্রথম এক-দুইদিন ৯৪টি নমুনা পরীক্ষা করা হবে, পরবর্তীতে প্রতিদিন ২০০টির মতো নমুনা পরীক্ষা করা সম্ভব।
বর্তমানে সিলেট বিভাগের জন্য সিলেট এম এজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষা করা হচ্ছে। প্রতিদিন প্রায় ১৯০টি নমুনা পরীক্ষা করা হয় ওই ল্যাবে। তবে, নমুনা জট কমাতে কিছুদিন পরপর ঢাকায় নমুনা পাঠানো হয়। শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ল্যাবচালু হলে এ সংকট কাটিয়ে ওঠা সম্ভব।
বাসস/সংবাদদাতা/১০৫৫/কেজিএ/এবিএইচ