বাসস দেশ-২০ : করোনায় সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে উত্তরণে কর্মপরিকল্পনা করছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ : স্বপন ভট্টাচার্য্য

117

বাসস দেশ-২০
সমবায় বিভাগ-পরিকল্পনা
করোনায় সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে উত্তরণে কর্মপরিকল্পনা করছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ : স্বপন ভট্টাচার্য্য
ঢাকা, ১৩ মে , ২০২০ (বাসস) : পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ করোনায় সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে উত্তরণে কর্মপরিকল্পনা করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।
করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাব এর ক্ষতিকর প্রভাব থেকে উত্তরণে করণীয় নির্ধারণ এবং কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য আজ বুধবার পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জরুরী সভায় তিনি এ সব কথা বলেন।
সভায় নভেল করোনা ভাইরাস এর মহামারিজনিত কারণে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থার কি পরিমান ক্ষতি হয়েছে, এই ক্ষতি কিভাবে কাটিয়ে ওঠা যায়, দারিদ্র্য বিমোচনে আগামীতে কিভাবে গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে অবদান রাখা যায় , এসকল বিষয়ে দপ্তর সংস্থার প্রধানরা মতামত প্রকাশ করেন।
প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, করোনায় সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে উত্তরণে কর্মপরিকল্পনা প্রণয়নে কাজ করছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। দেশের দারিদ্র্য বিমোচনে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ সরাসরি অবদান রাখছে।
তিনি বলেন, এই দুর্যোগে আমাদের আরও সক্রিয় হতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে আমরা সর্বাত্বকভাবে কাজ করে যাচ্ছি। সকলের সম্মিলিত প্রচেষ্ঠা ছাড়া এই দুর্যোগ মোকাবেলা সম্ভব নয়।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান বলেন, পল্লী দারিদ্র বিমোচনের জন্য শুরু থেকেই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এই বিভাগ, আমরা যেন থেমে না থাকি, সকলকে ঋণ কার্যক্রম এর সাথে সম্পৃক্ত হতে হবে, কোথাও যদি কোন অসুবিধা হয় সঙ্গে সঙ্গে দপ্তর সংস্থার মাধ্যমে আমাকে জানাতে পারবেন। কোথাও অসুবিধা হলো তা দূর করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করব।
সভায় আরো মতবিনিময় করেন মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আফজাল হোসেন, পিডিবিএফ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ আমিনুল ইসলাম, এসএফডিএফ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ এইচ এম আব্দুল্লাহ প্রমুখ।
বাসস/সবি/বিকেডি/১৯১০/-স্বব