বাসস দেশ-১৮ : কর্মহীনদের জন্য সেনাবাহিনীর এক মিনিটের ফ্রি বাজার

129

বাসস দেশ-১৮
চট্টগ্রাম – ফ্রি বাজার
কর্মহীনদের জন্য সেনাবাহিনীর এক মিনিটের ফ্রি বাজার
চট্টগ্রাম, ১৩ মে, ২০২০ (বাসস) : করোনা ভাইরাসের প্রভাবে কর্মহীন দিনমজুর ও অস্বচ্ছলদের জন্য সেনাবাহিনী ‘এক মিনিটের ফ্রি বাজার’ চালু করেছে।
আজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নগরীর ওয়াসা মোডের জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে বসে প্রথম দিনের ‘এক মিনিটের বাজার’।
জানা যায়, বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বিগ্রেডের উদ্যোগে এ বাজার পরিচালিত হচ্ছে। এ জন্য এলাকভিত্তিক কর্মহীন ও সুবিধাবঞ্চিত মানুষের একটি তালিকা তৈরি করা হয়েছে। পরে এলাকাভিত্তিক তালিকার এক হাজার মানুষকে খবর দিয়ে নির্দিষ্ট একটি স্থানে এনে ফ্রি সবজি বিতরণ করা হয়।
যে এলাকার মানুষের মধ্যে বিতরণ করা হবে তাদের খবর দেয়া হয়। তাদেরই পাশের সুবিধামত কোনো একটি স্থানকে এ ফ্রি সবজি বাজার হিসেবে নির্বাচন করা হয়। এ বাজারে এসে লোকজন মাত্র এক মিনিট অবস্থান করে তাদের পছন্দের সবজি নিয়ে চলে যেতে পারবেন।
সেনাবাহিনীর এ উদ্যোগের সাথে জড়িতরা জানান, এ বাজারের জন্য চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, সীতাকু-, রাউজান, রাঙ্গুনিয়াসহ বিভিন্ন উপজেলার কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে সবজি কেনা হচ্ছে। পরে এলাকাভিত্তিক দরিদ্র দিনমজুর পরিবারের মধ্যে ‘এক মিনিটের বাজার’ এর মাধ্যমে এসব সবজি বিতরণ করা হচ্ছে।
সেনাবাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভির মাজহার সিদ্দিকী জানান, যাদের নামে তালিকা করা হয় তাদের প্রত্যেককে একটি করে টোকেন দেওয়া হয়। সেই টোকেন দেখিয়ে তারা বাজারে ঢোকেন এবং পছন্দের সবজি ফ্রি নিয়ে যেতে পারেন।
তিনি বলেন, এ ফ্রি সবজি বাজার চট্টগ্রামের প্রতিটি এলাকায় যাবে। আগামী একমাস এলাকাভিত্তিক প্রতিদিন এক হাজার পরিবারকে সেনাবাহিনীর পক্ষ থেকে ফ্রি সবজি দেওয়া হবে। বাজারের পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে ১৬ মে।
বাসস / কেএস / কেসি/১৯০০/স্বব