অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ তিন মাসের জন্য স্থগিত করেছে ফিফা

243

নয়াদিল্লী, ১৩ মে ২০২০ (বাসস) : আগামী নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবার কথা ছির অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের আসর। কিন্তু আপাতত তিন মাসের জন্য তা স্থগিতের ঘোষণা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। এর মাধ্যমে করোনা ভাইরাসের কারনে বিশ্বজুড়ে স্পোর্টিং ইভেন্টে আরো একটি বড় ধাক্কা লাগলো।
ভারতের পাঁচটি শহরে এই টুর্নামেন্ট আয়োজিত হবার কথা ছিল। নতুন তারিখ অনুযায়ী আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে নারীদের বয়সভিত্তিক এই টুর্নামেন্ট আয়োজনের ঘোষনা দিয়েছে ফিফা।
২০১৭ সালে অনুর্ধ্ব-১৭ পুরুষ বিশ্বকাপ সফল আয়োজনের মাধ্যমে ভারত আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ আসরের আয়োজক হিসেবে নিজেদের প্রমান করে । ফিফার এমন ঘোষনার পর স্থানীয় আয়োজক কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘এ পর্যন্ত আয়োজকের স্বত্ব পাওয়া প্রতিটি শহরই সাধ্যমত নিজেদের প্রস্তুত করে তোলার চেষ্টা করেছে। করোনার কারনে সবকিছু বন্ধ হয়ে যাবার পর যে ক্ষতি হয়েছিল ফিফার নতুন তারিখ নির্ধারনের কারনে তা কাটিয়ে ওঠা অনেকটাই সম্ভব হবে বলে আমরা বিশ^াস করি। ’
কোস্টা রিকা ও পানামায় এ বছর অনুষ্ঠিতব্য অনুষ্ঠিতব্য অনুর্ধ্ব-২০ নারী বিশ^কাপেরও নতুন তারিখ ঘোষনা করেছে ফিফা। আগামী বছর ২০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে নারীদের এই আসর।
এছাড়া লিথুনিয়ায় অনুষ্ঠিতব্য ২০২০ ফিফা ফুটসাল বিশ^কাপ পিছিয়ে আগামী বছর ১২ সেপ্টেম্বর থেকে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।
তবে আগামী ১৮ সেপ্টেম্বর আদ্দিস আবাবায় অনুষ্ঠিতব্য ফিফার ৭০তম কংগ্রেস যথারীতি নির্ধারিত তারিখে অনলাইনে অনুষ্ঠিত হবে।
করোনাভাইরাসের কারনে বিশ্বজুড়ে সব ধরনের ক্রীড়া আসর বন্ধ হয়ে যাবার পর কিছু কিছু ফুটবল লিগ সরকারের নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে দর্শকশুন্য স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে। ইতোমধ্যেই গত শুক্রবার থেকে মাঠে ফিরেছে দক্ষিণ কোরিয়ান পেশাদার ফুটবল কে-লিগ। এই সপ্তাহেই শুরু হচ্ছে জার্মান বুন্দেসলিগা।