বাসস দেশ-২২ : আটকে পড়া ৮৮ বাংলাদেশী ফিরলেন, ১৬৯ জন ভারতীয় চলে গেলেন

217

বাসস দেশ-২২
বাংলাদেশ-ভারত-প্রত্যাবাসন
আটকে পড়া ৮৮ বাংলাদেশী ফিরলেন, ১৬৯ জন ভারতীয় চলে গেলেন
ঢাকা, ১২ মে, ২০২০ (বাসস) : মারাত্মক কোভিড-১৯ মহামারীর কারণে ফ্লাইট স্থগিতের মধ্যেও বাংলাদেশ-ভারত দুই দেশের সরকারের প্রচেষ্টায় একটি ভাড়া করা বিশেষ বিমান আজ মুম্বাই থেকে আটকে পড়া ৮৮ জন বাংলাদেশীকে নিয়ে ঢাকায় ফিরেছে এবং এখান থেকে আরেকটি বিশেষ বিমান ১৬৯ জন ভারতীয় নগরিককে নিয়ে শ্রীনগরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে।
বিমানের উপ-মহাব্যবস্থাপক (পিআর) তাহেরা খোন্দোকার গণমাধ্যমকে বলেন, ভারতে আটকে পড়া ৮৮ জন বাংলাদেশী নাগরিককে নিয়ে মুম্বাই থেকে ছেড়ে আসা বিমানটি আজ বিকেল ৫ টা ৫৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।
ভারতীয় হাই কমিশন সূত্র জানায়, এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান আজ বেলা ১১টায় ১৬৯ জন আটকে পড়া ভারতীয় নগরিককে নিয়ে শ্রীনগরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে। এতে বেশিরভাগ যাত্রী ছিলেন শিক্ষার্থী।
এর আগে ভারতের বিভিন্ন শহর থেকে আটকে পড়া ২০০০ বাংলাদেশীকে ভালভাবে ফিরিয়ে আনা হয়েছে।
বিমানবন্দরে আসার পরে ফিরে আসা বাংলাদেশীরা যদি সুস্থতার মেডিকেল সনদপত্র প্রদর্শন করতে ব্যর্থ হন, তাহলে সরকারের সিদ্ধান্ত অনুসারে তাদেরকে সশস্ত্র বাহিনী বিভাগ (এএফডি)-এর অধীনে পরিচালিত ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারান্টিনে প্রেরণ করা হয়।
বাংলাদেশ এখন ভারত, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর এবং মিয়ানমার, যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশীদের শিগগিরই ফিরিয়ে আনার পরিকল্পনা করেছে।
করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ গত ৫ মে টানা পঞ্চম বারের মতো বাড়িয়ে আগামী ১৬ মে পর্যন্ত করেছে। তাই এখন শুধু বিশেষ কিছু ফ্লাইট পরিচালিত হচ্ছে।
বাসস/এএসজি/টিএ/অনু-কেজিএ/২০৫০/আরজি