বাসস বিদেশ-১২ : লকডাউন থেকে বেরিয়ে আসছে ইউরোপ, নিউইয়র্ক

240

বাসস বিদেশ-১২
ভাইরাস- বিশ্ব -লকডাউন
লকডাউন থেকে বেরিয়ে আসছে ইউরোপ, নিউইয়র্ক
নিউইয়র্ক, ১২ মে, ২০২০ (বাসস ডেস্ক) : স্বস্তি ফিরে আসা ইউরোপের পাশাপাশি নিউইয়র্কে সোমবার করোনাভাইরাসজনিত লকডাউন থেকে বেরিয়ে পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসার দীর্ঘ প্রক্রিয়া শুরু হয়েছে। অপরদিকে চীন ও দক্ষিণ কোরিয়া দ্বিতীয় দফায় সংক্রমনের মুখে পড়েছে।
করোনা মহামারি ঠেকাতে লকডাউনের কারণে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারের চেষ্টায় বিশ্বের সরকারগুলো মিশ্র পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। এই মহামারিতে বিশ্বের ২ লাখ ৮৩ হাজারের বেশী মানুষ মারা গেছে, আক্রান্ত হয়েছে ৪১ লাখ।
ফ্রান্স ও স্পেন পুরোপুরি লকডাউন তুলে নিয়েছে, বৃটেন এবং নিউইয়র্ক লকডাউন আংশিক তুলে নেয়ার পরিকল্পনা ঘোষণা করেছে। করোনা ছড়িয়ে পরার কেন্দ্রস্থল চীনের উহানে গত একমাস কোন সংক্রমন না হলেও পরপর দুইদিন নতুন করে সংক্রমনের খবর পাওয়া গেছে। তাছাড়া প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের গুরুত্বপূর্ণ এলাকায় গুচ্ছ সংক্রমনের কথা বলা হচ্ছে।
সরকারি হিসাবে আংশিকভাবে ইউরোপের অনেক দেশে করোনা থেকে মুক্ত হওয়ার ইতিবাচক প্রবণতা দেখা দিয়েছে, স্পেনে দৈনিক মৃত্যু কমে ১২৩ জনে নেমে এসেছে, ইউরোপে করোনার কেন্দ্রস্থল ইতালিতে ১ হাজারের কম করোনা রোগী ইটেনসিভ কেয়ারে রয়েছেন এই সংখ্যা মহামারির সর্বোচ্চ সংক্রমনের আগে গত ১০ মার্চের পর থেকে সবচেয়ে কম।
ফ্রান্সে দৈনিক মৃত্যুর সংখ্যা কমে সোমবার ২৬৩ জনে নেমে এসেছে, আক্রান্তের সংখ্যা যখন চরম বেড়ে গিয়েছিলো, হাসপাতালে রোগী সামলানো যাচ্ছিলো না, তখন সামরিক ফিল্ড হাসপাতালে ইনটেনসিভ কেয়ারে রোগীদের চিকিৎসা দেয়া হতো , এ গুলো এখন গুটিয়ে ফেলা হয়েছে।
জনস হপকিন্স ইউনিভার্সিটি জানায়, করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র সবদেশ ছাড়িয়ে গেছে, দেশটিতে ৮০ হাজারের বেশী লোক মারা গেছে।
যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি আক্রান্ত নিউইয়র্ক রাজ্য ভয়াবহ পরিস্থিতি কাটিয়ে উঠছে এবং সোমবার থেকে ধীরে ধীরে লকডাউন প্রত্যাহার করে সব কিছু খুলে দেয়া হচ্ছে।
বাসস/এএফপি/অনু এমএবি/২০৩০/জেহক