বুন্দেসলিগাকে সামনে রেখে সমর্থকদের দুরে থাকার জন্য সতর্ক করা হলো

225

বার্লিন, ১২ মে ২০২০ (বাসস) : আগামী শনিবার থেকে দর্শকশুন্য স্টেডিয়ামে পুনরায় শুরু হতে যাচ্ছে বুন্সেদলিগা। এই লিগকে সামনে রেখে প্রতিটি ক্লাবের সমর্থকদের নিরাপদ দূরত্বে থাকার আহবান জানিয়েছে জার্মান ফুটবল কর্তৃপক্ষ। এমনকি মাঠের বাইরে অতিরিক্ত সমর্থকের ভিড় হলে প্রয়োজনে ম্যাচ বন্ধেরও হুমকি দেয়া হয়েছে।
করোনাভাইরাস মহামারীতে বিশ^ব্যপী সব ধরনের ফুটবল বন্ধ হয়ে যাবার পর ইউরোপের প্রথম লিগ হিসেবে শুরু হতে যাচ্ছে বুন্দেসলিগা। আর এই লিগের সাফল্যের উপর অনেক কিছুই নির্ভর করছে। দুই মাস বন্ধ থাকার পর পুনরায় শুরু হতে যাওয়া এই লিগকে সামনে রেখে তাই সকলেই রয়েছে সতর্ক অবস্থায়। এখানে করোনা ঝুঁকির সাথে নিজেদের মানিয়ে নেয়াটাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। গড় হিসেবে বুন্দেসলিগার ম্যাচগুলোতে সবচেয়ে বেশী সমর্থকের উপস্থিতির রেকর্ড রয়েছে। এই অবস্থায় পুনরায় শুরু হওয়া লিগে প্রিয় ক্লাবের সমর্থকদের কতটা দুরে রাখা যাবে সেটাই এখন বড় দু:শ্চিন্তা হয়ে দেখা দিয়েছে।
দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রোলান্ড ওলার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, ‘স্টেডিয়ামে তো কোন দর্শক থাকবেই না, এমনকি মাঠের বাইরে ও অন্য কোথায় কেউ জড়ো হতে পারবে না। আর তা হলে ম্যাচ বন্ধ করে দিতে আমরা
বাধ্য হবো।’
মৌসুম পুনরায় শুরু হবার আগে জার্মান লিগে কিছু কিছু নিয়ম বেঁধে দেয়া হয়েছে। স্বাগতিক দলের উপর দায়িত্ব পড়েছে তাদের সমর্থকদের সামলানোর। এমনকি নির্দিষ্ট দূরত্ব বজার রাখার বিষয়টিও তাদেরই নিশ্চিত করতে হবে। বেশ কয়েক সপ্তাহের পরিকল্পনা ও খেলোয়াড় ও কোচিং স্টাফদের ওপর ব্যপকহারে করোনা পরীক্ষার পর মৌসুম পুরনায় শুরু হবার পর শুধুমাত্র সমর্থকদের কারনে যদি আবারো পরিস্থিতি ভয়াবহ হয় তবে এর থেকে দু:খজনক আর কিছু হতে পারেনা।