ফেনীতে সরকারিভাবে বোরো ধান কেনা শুরু

226

ফেনী, ১২ মে, ২০২০ (বাসস) : জেলার কৃষকের কাছ থেকে সরাসরি বোরো ধান কেনা শুরু করেছে খাদ্য বিভাগ। আজ জেলা খাদ্য গুদামে ফিতা কেটে ধান কেনা কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান।
ধান কেনা প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, এ বছর ফেনীতে ৩ হাজার ৯৯৭ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষকের উৎপাদিত ধান যাতে লাভজনক ভাবে বিক্রি করতে পারে সেজন্য সরকার সরাসরি ধান কিনছে।
মধ্যস্বত্ত্ব ভোগী এবং দালালদের দ্বারা প্রভাবিত না হতে কৃষকদের প্রতি আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, আপনারা সরাসরি যোগাযোগ করবেন, কারো মাধ্যমে প্রতারিত হবেন না। তিনি বলেন, কোন ব্যক্তি যদি কৃষককে ঠকানোর চেষ্টা করে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
জেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহীন মিয়া জানান, কৃষি বিভাগের তালিকাভূক্ত কৃষকদের কাছ প্রতি কেজি ২৬ টাকা দরে ধান কেনা হবে। প্রতি কৃষক সর্বোচ্চ ১৪ শতাংশ আদ্রতায় সর্বনি¤œ এক বস্তায় ৪০ কেজি এবং সর্বোচ্চ তিন টন ধান বিক্রি করতে পারবেন। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ কার্যক্রম চলবে।
জেলা খাদ্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর ফেনী সদরে ১ হাজার ২৬১ টন, ছাগলনাইয়ায় ৭৪১ টন, দাগনভূঞায় ১ হাজার ২৩টন, পরশুরামে ৩০০ টন, ফুলগাজীতে ৫৩৪ টন ও সোনাগাজীতে ১৩৮ টন ধান সংগ্রহ করা হবে। এছাড়া কেজি প্রতি ৩৬ টাকা দরে জেলায় ৪ হাজার ৫৫৩ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
কৃষি বিভাগ সূত্রে জানা যায়, জেলায় ২৬ হাজার ২১০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। তা থেকে ১ লাখ ১৯ টন চাল উৎপাদন করা যাবে বলে কৃষি বিভাগ আশাবাদ ব্যক্ত করেছে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক শহীদ উদ্দিন মাহমুদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেনী কৃষি অধিদফতরের উপ-পরিচালক মো. তোফায়েল আহম্মেদ চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন সুলতানা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তারসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।