বাসস দেশ-৭ : নোয়াখালীতে আরও ৯ জনের করোনা শনাক্ত

119

বাসস দেশ-৭
নোয়াখালী-করোনা
নোয়াখালীতে আরও ৯ জনের করোনা শনাক্ত
নোয়াখালী, ১২ মে, ২০২০ (বাসস) : নোয়াখালীর বেগমগঞ্জে ৪, চাটখিলে ২, সোনাইমুড়ি ১ এবং সদর উপজেলায় ২ জনসহ নতুন করে আরও ৯ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে জেলায় মোট ৫৭ জনের করোনা শনাক্ত হলো। সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান আজ মঙ্গলবার জেলায় ৯ জনের করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত করেন।
বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অসীম কুমার দাস বলেন, চৌমুহনী পৌরসভার হাজীপুর এলাকার একজন এডভোকেট এর সহকারি (৩৫), দূর্গাপুর ইউনিয়নের এক ড্রাইভার (৪২) এবং একই ইউনিয়নের চৌমুহনী বাজারের এক ফার্মেসী কর্মচারী (২৪) করোনা রোগির সংস্পর্শে আসায় ৫ মে তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়।
নমুনা পরীক্ষায় তাদের পজেটিভ আসে। তাদের বাড়ি লকডাউন ঘোষনা করে, হোম আইসোলেশনে রাখা হয়েছে। তাদের সংস্পর্শে আসা অন্যান্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।
এদিকে বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী পৌরসভার তফাদার পোল এলাকায় ভাড়ায় থাকা ব্র্যাক এর এক কর্মীর (২৩) করোনা উপসর্গ থাকায় ৫ মে নোয়াখালী জেনারেল হাসপাতাল থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য চট্টগ্রাম পাঠানো হয়। তার গ্রামের বাড়ি বরিশাল। নমুনা পরীক্ষার ফলাফল পজেটিভ আসায় তার বাসা লকডাউন ঘোষনা করে তাকে হোম আইসোলেশনে রাখা হয়েছে। তার সংস্পর্শে আসা অন্যান্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।
চাটখিল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোস্তাক আহমেদ বলেন, শনাক্তকৃত ব্যক্তি (৪২) খিলপাড়া ইউনিয়নের পূর্ব দেলিয়াই গ্রামে ভাড়া থেকে স্থানীয় একটি মাদ্রাসায় শিক্ষকতা করেন। কয়েকদিন আগে তার বাবা অসুস্থ হয়ে পড়লে, তিনি বেগমগঞ্জ উপজেলায় নিজ বাড়িতে বাবাকে দেখতে যান। সেখানে তার ভাইর করোনা পজিটিভ শনাক্ত হয়েছিল এবং তিনি চাটখিল ফিরে আসলে, তার করোনা উপসর্গ জ্বর, সর্দি ও শ্বাষকষ্ট দেখা দেয়ায় ৫ মে স্ত্রী ও ২ ছেলেসহ তার নমুনা সংগ্রহ করা হয়। পরে, তাদের চাটখিল পাঁচগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়। এদের মধ্যে মাদ্রাসা শিক্ষক ও তার ছেলের (৯) পজেটিভ আসে এবং স্ত্রী ও অপর ছেলের নেগেটিভ আসে।
তিনি আরও জানান, শনাক্তকৃত বাবা ও ছেলেকে জেলার কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে নেয়ার প্রক্রিয়া চলছে। এছাড়া মা ও অপর ছেলেকে চাটখিল পাঁচগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এছাড়া, তাদের সংস্পর্শে আসা ১৩ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে।
সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান বলেন, জেলার অশ্বদিয়া ইউনিয়নের পশ্চিম অশ্বদিয়া গ্রামের এক নারীর (৩৯) করোনা উপসর্গ জ্বর, সর্দি ও কাশি দেখা দিলে, ৫ মে তার নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। নমুনা পরীক্ষায় তার করোনা শনাক্ত হয়। তার বাড়ি লকডাউন ঘোষনা করে তাকে হোম আইসোলেশনে রাখা হয়েছে। এছাড়া তার সংস্পর্শে আসা অন্যান্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে।
নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্ববধায়ক ডা: ফরিদ উদ্দিন চৌধুরী বলেন, হাসপাতালের এক ওয়ার্ড বয় (৫০) জেলার কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে দায়িত্বপালন করেন। এর অংশ হিসেবে গতকাল ১১ মে তার রুটিন স্যাম্পল কালেকশন করে, নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজে নমুনা প্রেরণ করা হয়।
আজ দুপুরে তার নমুনা পরীক্ষার রিপোর্টে ফলাফল পজিটিভ আসে। আজ নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজে প্রথম ৫৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে এ নমুনার ফলাফল পজিটিভ আসে। তিনি আরও জানান, হাসপাতালের একটি কক্ষকে আইসোলেশন ওয়ার্ড ঘোষনা করে তাকে সেখানে রাখা হয়েছে।
জেলায় মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫৬ জন। এরমধ্যে জেলার বেগমগঞ্জে ২৪, সোনাইমুড়ীতে ১০, সদরে ৮, হাতিয়ায় ৫, চাটখিলে ৫, কবিরহাটে ২, সেনবাগে ১ ও কোম্পানীগঞ্জ উপজেলায় ১ জন। এদের মধ্যে, মারা যাওয়া ৩ জন হলেন, সোনাইমুড়ীর ইতালী প্রবাসী মোরশেদ আলম (৪৫), সেনবাগের রাজমিস্ত্রি মো: আলী আক্কাস (৪৫) ও বেগমগঞ্জের মো. তারেক (২৯) নামের এক ভ্রাম্যমাণ ব্যবসায়ী।
আইসোলেশনে থেকে করোনাকে জয় করে বাড়ি ফিরেছেন ৩জন। তারা হলেন, সোনাইমুড়ি উপজেলার করোনায় মৃত ইতালি প্রবাসী মোরশেদ আলমের ৩ মাসের অন্ত;সত্বা স্ত্রী শারমীন আক্তার (৩০) ও বেগমগঞ্জ চৌরাস্তা সংলগ্ন আপন নিবাসে বসবাসরত মা খতিজা বেগম (৬০) ও ছেলে আমজাদ হোসেন টিপু (৩২)। বর্তমানে সব মিলিয়ে ৫০ জন আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন।
বাসস/সংবাদদাতা/কেসি/১৫৫০/এবিএইচ