জিহাদিদের হামলায় ৪ বুরকিনা সেনা নিহত

235

আবিদজান, ১২ মে, ২০২০ (বাসস ডেস্ক) : বুরকিনা ফাসোর গোলযোগপূর্ণ উত্তরাঞ্চলে সোমবার জিহাদিদের হামলায় দেশটির কমপক্ষে চার সৈন্য নিহত হয়েছে। নিরাপত্তা সূত্র একথা জানায়। খবর এএফপি’র।
সূত্র জানায়, জিহাদিরা নাইজার সীমান্ত থেকে কয়েক কিলোমিটার দূরের ইয়াঘা প্রদেশে সৈন্যদের ওপর হামলা চালায়। এতে চার সৈন্য নিহত হয়েছে এবং এখনো আরো চারজন নিখোঁজ রয়েছে।
অপর এক নিরাপত্তা সূত্র এ হামলার খবর নিশ্চিত করে বলেছে, কর্তৃপক্ষ এখন নিখোঁজ সৈন্যদের খুঁজে বের করার এবং হামলাকারিদের পাকড়াওয়ের চেষ্টা করছে। উভয় সূত্র জানায়, কানকানফোগোউল নামের একটি গ্রামে এ হামলা চালানো হয়।
প্রতিবেশি দেশ মালি, নাইজার, মৌরিতানিয়া ও শাদের পাশাপাশি বুরকিনা ফাসো ইসলামি চরমপন্থীদের দমনে আঞ্চলিক প্রচেষ্টায় যুক্ত রয়েছে।
এদিকে ফ্রান্সের সহায়তা সত্ত্বেও বুরকিনা ফাসোর নিরাপত্তা বাহিনী দেশটির সহিংসতার লাগাম টেনে ধরতে ব্যর্থ হয়েছে। উল্লেখ্য, এ অঞ্চলে ফ্রান্সের প্রায় ৫ হাজার সৈন্য রয়েছে।
জাতিসংঘ জানায়, গত বছর বুরকিনা ফাসো, মালি ও নাইজারে জিহাদিদের হামলায় প্রায় ৪ হাজার মানুষ নিহত হয়েছে। ২০১৫ সাল থেকে প্রায় ৮ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।