বাসস দেশ-২৪ : এডিস মশার লার্ভা পাওয়ায় ভবন মালিকদের জরিমানা

224

বাসস দেশ-২৪
ডিএনসিসি-জরিমানা
এডিস মশার লার্ভা পাওয়ায় ভবন মালিকদের জরিমানা
ঢাকা, ১১ মে, ২০২০ (বাসস) : ডেঙ্গুর বাহক এডিস মশার প্রজনন ক্ষেত্র থাকায় ভবন মালিকদের আর্থিক জরিমানা ও সতর্ক করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।
আজ ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন ভবন মালিককে মোট ২২ হাজার টাকা জরিমানা করে।
অভিযানকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার উল হাকিম উত্তরা ৩ ও ৫ নম্বর সেক্টরে মোট ১০টি বাড়ি, ভবন, প্রতিষ্ঠানে ৩টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে ১ হাজার টাকা জরিমানা করেন।। একই সাথে ডিএনসিসির মশককর্মীগণ সেখানে কীটনাশক প্রয়োগ করে মশার লার্ভা ধ্বংস করে। কয়েকটি বাড়িতে জমে থাকা পানি ও ময়লা-আবর্জনা পাওয়া গেলে সেগুলো পরিষ্কারের জন্য ২৪ ঘন্টা সময় দেয়া হয়।
অঞ্চল-২ (মিরপুর-২) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এস এম শফিউল আজম মিরপুরের পল্লবী এলাকায় ২৫টি ভবন ও স্থাপনা পরিদর্শন করে ২টিতে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেলে ১২ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলাম মহাখালী এলাকায় মোট ১৯টি অভিযান পরিচালনা করেন। এ সময় এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় ১টি প্রতিষ্ঠান থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া মশার বংশবিস্তার সম্পর্কে ১৮টি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মুরশিদুল ইসলাম কল্যাণপুর এলাকায় অভিযান পরিচালনা করেন। তিনি সেখানে বাড়ি, ভবন ও প্রতিষ্ঠান মালিকদের এডিস মশা প্রতিরোধের উপায় সম্পর্কে সচেতন করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাসির উদ্দিন মাহমুদ আশকোনা এলাকায় এডিস মশার লার্ভা পাওয়া গেলে ২টি বাড়ির মালিককে ২ হাজার টাকা করে মোট ৪ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া এলাকাবাসীকে এডিস মশার বিস্তার রোধে সচেতন করা হয়।
বাসস/সবি/এমএসএইচ/২০০১/স্বব