ইউরোপের শীর্ষ লিগগুলোতে সাময়িকভাবে বন্ধ থাকতে পারে ভিএআর প্রযুক্তি

222

লন্ডন, ১১ মে ২০২০ (বাসস) : করোনা মহামারী কাটিয়ে ইউরোপের শীর্ষ ফুটবল লিগগুলো যখন পুনরায় মাঠে গড়াবে তখন কিছুদিনের জন্য বন্ধ থাকতে পারে ভিডিও এসিসটেন্ট রেফারী (ভিএআর) প্রযুক্তির ব্যবহার। নতুন করে লিগগুলো শুরু করার আগে বেশ কিছু নতুন নিয়মের প্রবর্তন করেছে ফিফা ও ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশনের বোর্ড (আইএফএবি)। করোনার কারনে বন্ধ থাকার পর ইউরোপের শীর্ষ লিগ হিসেবে আগামী ১৬ মে থেকে প্রথম শুরু হচ্ছে বুন্দেসলিগা। সে কারনেই ফিফা ও আইএফএবি নতুন কিছু গাইডলাইন প্রকাশ করেছে।
এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘যে সমস্ত প্রতিযোগিতায় ইতোমধ্যে ভিএআর প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে তারা চাইলে লিগ পুনরায় শুরু করার পর সেটার ব্যবহার কিছুদিনের জন্য বন্ধ রাখতে পারে।’
বিশ^ব্যপী বিভিন্ন প্রতিযোগিতায় প্রায় এক বছর যাবত এই ভিডিও এসিসটেন্ট রেফারী ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু বিষয়টি নিয়ে সমালোচনাও কম হয়নি। কিছু বিতর্কিত সিদ্ধান্তের ফলে এই ধরনের প্রযুক্তি নিয়ে বেশ কিছু দলই আপত্তি জানিয়েছে।
বর্তমানে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারনে বিশ^জুড়ে সব ধরনের ক্রীড়া আসরই বন্ধ রয়েছে। এর মধ্যেও জার্মান ফুটবল এসোসিয়েশন আগামী ১৬ মে থেকে ঘরোয়া সর্বোচ্চ লিগ বুন্দেসলিগা শুরু করার ঘোষণা দিয়েছে। প্রথমদিন ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবার কথা রয়েছে। ঐদিনই গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামছে দ্বিতীয় স্থানে থাকা বরুসিয়া ডর্টমুন্ড ও শালকে। আগামী ২৭-২৮ জুন এবারের মৌসুমের শেষ দিনের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। জার্মান সরকারের সবুজ সঙ্কেত পেয়েই দেশটির ফুটবল এসোসিয়েশন লিগ শুরুর ঘোষনা দেয়। যদিও লিগে করোনাভাইরাস পরবর্তী সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। স্টেডিয়ামগুলোকেও সেভাবেই প্রস্তুত করে তোলা হচ্ছে। কঠোর স্বাস্থ্যবিধির মধ্যে মাঠে উপস্থিত থাকতে পারবেনা কোন দর্শক-সমর্থক। লিগ শুরুর আগে প্রতিটি খেলোয়াড়, কোচ, রেফারি ও স্টাফদের করোনা পরীক্ষা করা হবে। যদিও শনিবার বুন্দেসলিগা দ্বিতীয় বিভাগের দল ডায়নামো ড্রেনডেনের দুজন খেলোয়াড়ের দেহে করোনা পজিটিভ আসায় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।