বাসস বিদেশ-৬ : ফ্রান্সে লকডাউন শিথিলের প্রাক্কালে সাম্প্রতিক সপ্তাহগুলোর মধ্যে করোনায় আজ সর্বনিম্ন মৃত্যু

130

বাসস বিদেশ-৬
ভাইরাস-ফ্রান্স-মৃত্যু
ফ্রান্সে লকডাউন শিথিলের প্রাক্কালে সাম্প্রতিক সপ্তাহগুলোর মধ্যে করোনায় আজ সর্বনিম্ন মৃত্যু
প্যারিস, ১১ মে, ২০২০ (বাসস ডেস্ক) : ফ্রান্স রোববার জানিয়েছে, দেশটিতে মহামারি করোনাভাইরাসে নতুন করে আরো ৭০ জন প্রাণ হারিয়েছে। প্রায় দুই মাসের লকডাউন শিথিল করার প্রাক্কালে সাম্প্রতিক সপ্তাহগুলোর মধ্যে প্রতিদিনের হিসাবে মৃতের এ সংখ্যা সর্বনিম্ন। খবর এএফপি’র।
স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এনিয়ে ফ্রান্সের বিভিন্ন হাসপাতাল ও নার্সিং হোমে কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট ২৬ হাজার ৩৮০ জনে দাঁড়ালো।
১৭ মার্চ থেকে প্রাত্যহিক হিসাবে ফ্রান্সে মৃতের এ সংখ্যা ছিল সর্বনিম্ন। দেশটিতে এ দিন থেকে লকডাউন আরোপ করা হয়। শনিবারও মৃতের সংখ্যা রেকর্ড সংখ্যক কমতে দেখা যায়। এ দিন করোনাভাইরাসে ৮০ জনের মৃত্যু হয়।
ফ্রান্স সোমবার থেকে তাদের দেশের লকডাউন শিথিল করবে। কিন্তু তারপরও দেশব্যাপী অনেক বিধিনিষেধ বহাল থাকবে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ‘লকডাউন চলাকালে আমাদের প্রচেষ্টা ফলপ্রসূ হওয়ায় হাজার হাজার মানুষ প্রাণে বেঁচে গেছে।’
ফ্রান্সে সাম্প্রতিক দিনগুলোতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা ধারাবাহিকভাবে হ্রাস পাওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। তবুও কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, কোভিড-১৯ ভাইরাস দ্বিতীয় ধাপে ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকায় এ ব্যাপারে এখন সাবধান থাকা জরুরি।
সম্প্রতি ফ্রান্সে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা হ্রাসের প্রবণতা রয়েছে, রোববার দেশটির আইসিইউ’তে করোনা রোগীর সংখ্যা ৩৬ জন কমে ২ হাজার ৭৭৬ জনে এবং বিভিন্ন হাসপাতালে এ রোগীর সংখ্যা ৪৫ জন কমে ২২ হাজার ৫৬৯ জনে দাঁড়িয়েছে।
গত এপ্রিলে ফ্রান্সে এ মহামারির চরম সংকটকালে আইসিইউ’তে রোগীর সংখ্যা ৭ হাজার অতিক্রম করেছিল।
সোমবার থেকে লকডাউন শিথিল করার ক্ষেত্রে সরকার ফ্রান্সকে গ্রীন ও রেড জোনে বিভক্ত করেছে। এক্ষেত্রে প্যারিস এবং অপর তিনটি অঞ্চল রেড জোনের আওতায় পড়ায় এসব এলাকায় একেবারে সীমিত আকারে লকডাউন শিথিল করা হচ্ছে।
ফ্রান্সে গণপরিবহনে চলাচলের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। এছাড়া দেশটিতে লোকজনের সামাজিক দূরত্ব পালন নিশ্চিত করার কথা বলা হয়েছে।
বাসস/এমএজেড/১৪২০/জেহক