বাসস দেশ-১৮ : আটকে পড়া বাংলাদেশীদের আনতে বিমান ফ্লাইটের লন্ডনের উদ্দেশে যাত্রা

121

বাসস দেশ-১৮
বাংলাদেশ-যুক্তরাজ্য-ফ্লাইট
আটকে পড়া বাংলাদেশীদের আনতে বিমান ফ্লাইটের লন্ডনের উদ্দেশে যাত্রা
ঢাকা, ১০ মে, ২০২০ (বাসস) : কোভিড-১৯ মহামারীজনিত কারণে ফ্লাইট স্থগিতের ফলে যুক্তরাজ্যে আটকে পড়া বাংলাদেশী নাগরিকদের দেশে ফিরিয়ে আনার জন্য আজ বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের একটি ভাড়া করা ফ্লাইট লন্ডনের উদ্দেশে রওয়ানা হয়েছে ।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনা গ্রুপের ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান গণমাধ্যমকে জানান, বিমানের বিশেষ ফ্লাইটটি আজ বেলা ১২ টা ৯ মিনিটে লন্ডনের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে গেছে এবং বাংলাদেশী নাগরিকদের নিয়ে বিমানটির আগামীকাল ফিরে আসার কথা রয়েছে।
এখান থেকে লন্ডনের উদ্দেশে ছেড়ে যাওয়া বিমানে ১৫৪ জন যাত্রী ছিল, তাদের বেশির ভাগই ব্রিটিশ নাগরিক।
এদিকে আজ যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়েছে, বিমানের বিশেষ চার্টার্ড ফ্লাইট বিজি-৪০৪১ এর শিডিউল অনুযায়ী আগামীকাল স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা ২০ মিনিটে লন্ডন থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে।
করোনা ভাইরাস মহামারীর কারণে ঢাকা-লন্ডনের মধ্যে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত হওয়ার পরে যুক্তরাজ্যে আটকে পড়া ১৩০ জনেরও বেশি বাংলাদেশী শিক্ষার্থী এই ফ্লাইটে ফিরে আসার কথা রয়েছে।
এর আগে, লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের অনুরোধে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের বিশেষ ফ্লাইটটি বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে পরিচালনা করছে।
যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম আগামীকাল সন্ধ্যায় লন্ডনের হিথ্রো বিমানবন্দরের টার্মিনালে-২ এ গিয়ে দেশে ফেরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করবেন।
বিমানটি সোমবার সকাল সাড়ে ৯ টায় (ঢাকার সময়) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।
বিমানবন্দরে আসার পরে প্রত্যাবাসী বাংলাদেশীরা যদি সুস্থতার মেডিকেল সনদপত্র প্রদর্শন করতে ব্যর্থ হন, তাহলে সরকারের সিদ্ধান্ত অনুসারে তাদেরকে সশস্ত্র বাহিনী বিভাগ (এএফডি)-এর অধীনে পরিচালিত ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারান্টিনে প্রেরণ করা হবে।
বাংলাদেশ এখন ভারত, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর এবং মিয়ানমার, যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশীদের শিগগিরই ফিরিয়ে আনার পরিকল্পনা করেছে।
করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ গত ৫ মে টানা পঞ্চম বারের মতো বাড়িয়ে আগামী ১৬ মে পর্যন্ত করেছে। তাই, এখন শুধু বিশেষ কিছু ফ্লাইট পরিচালিত হচ্ছে।
বাসস/এএসজি/টিএ/অনু-কেজিএ/১৯১০/আরজি