নতুন করে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ায় সিরি-এ লিগে সংশয়

220

মিলান, ৯ মে ২০২০ (বাসস) : বেশ কয়েকজন খেলোয়াড়ের মধ্যে নতুন করে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ায় সিরি-এ লিগের ভবিষ্যত নিয়ে সংশয় দেখা দিয়েছে। বৃহস্পতিবার ইতালিয়ান ফুটবল ফেডারেশনের শীর্ষ কর্মকর্তারা দেশটির স্বাস্থ্য অধিদপ্তরের সাথে জরুরী সভায় মিলিত হয়ে বন্ধ হয়ে যাওয়া লিগ পুনরায় কিভাবে শুরু করা যায় সে সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন।
ইতালিয়ান ফুটবল ফেডারেশন সরকারের টেকনিক্যাল সাইন্টেফিক কমিটির সাথে গ্রুপ অনুশীলনের প্রোটোকল নিয়ে আলোচনা করেছেন। বিশেষ করে জার্মান বুন্দেসলিগা ১৬ মে থেকে মাঠে গড়ানোর ঘোষনায় ইতালির উপর চাপ এসেছে যেভাবেই হোক এ মাসেই ফুটবল পুনরায় শুরু করার। এক্ষেত্রে অবশ্য পৃষ্ঠপোষকদের চাপও রয়েছে।
ইতালিয়ান ক্রীড়ামন্ত্রী ভিনসেনজো স্পাডাফোরা সভা শেষে জানিয়েছিলেন আগামী ১৮ মে থেকে তিনি পূর্ণ মাত্রায় অনুশীলনের ব্যপারে আশাবাদী। স্পাডাফোরা ফেসবুকে জানিয়েছেন, ‘আমাদের সভাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। সেখানে বেশ কয়েকজন চিকিৎসক ও বৈজ্ঞানিক ফুটবল ফেডারেশনের অনেক পরামর্শ দিেেছ। এখন কমিটি তাদের নিজস্ব পর্যবেক্ষনের ভিত্তিতে স্বাস্থ্য মন্ত্রনালয়ের কাছে সুপারিশ পাঠাবে।’
ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি গ্যাব্রিয়েল গ্রাভিনা অবশ্য মৌসুম শেষ করার ব্যপারে কঠোর অবস্থানে রয়েছেন। যদিও নতুন করে ইতালির উত্তরাঞ্চলে করোনার সংক্রমন দেখা দেয়ায় সিরি-এ লিগ শুরু করা নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে। এই অঞ্চলেই রয়েছে ইন্টার মিলান, জুভেন্টাসের মত বড় দলগুলো। গত ৯ মার্চ সিরি-এ লিগ বন্ধ হবার সময়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৫০০’রও নীচে ছিল যা এখন প্রায় ৩০ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে।
শীর্ষ ক্লাবগুলো চলতি সপ্তাহে ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন শুরু করার লক্ষ্যে খেলোয়াড় ও স্টাফদের করোনা পরীক্ষা শুরু করেছে। ইতোমধ্যেই সাম্পদোরিয়ার চারজন (যার মধ্যে একজন আগেই সংক্রমিত ছিল), ফিওরেন্তিনার তিনজন ও তোরিনোর একজন খেলোয়াড়ের মধ্যে কোভিড-১৯ এর সংক্রমন পাওয়া গেছে। ফিওরেন্তিনা জানিয়েছে ক্লাবের তিনজন স্টাফের দেহেও টেস্টের ফলাফল পজিটিভ এসেছে।
পর্তুগালে প্রায় দুই মাস থাকার পর ইতালিতে ফিওের ১৪ দিনের কোয়ারান্টাইনে আছে জুভেন্টাস সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তার জুভ সতীর্থ পাওলো দিবালা করোনা মুক্ত হয়ে এখন পুরোপুরি সুস্থ।