করোনার পর ফুটবল শুরু হলে পাঁচজন খেলোয়াড় বদলীর নিয়ম থাকবে

224

লন্ডন, ৯ মে ২০২০ (বাসস) : করোনাভাইরাসের মহামারী কাটিয়ে ফুটবল যখন আবারো মাঠে গড়াবে তখন দলগুলো পাঁচজন খেলোয়াড় বদলীর নতুন নিয়মে খেলার অনুমতি পাবে। খেলোয়াড়দের সুসাস্থ্যের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যেই ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশন বোর্ড (আইএফএবি) এক বিবৃতিতে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফার প্রস্তাবিত এই পরিবর্তনের প্রতি তারা পূর্ণ সমর্থন জানিয়েছে।
করোনাভাইরাসের কারনে বিশ্বব্যাপী বন্ধ রয়েছে বিভিন্ন শীর্ষ পর্যায়ের লিগগুলো। সে কারনে মৌসুম শেষ করার লক্ষ্যে পুনরায় যখন ভাইরাসের ক্ষতি কাটিয়ে ম্যাচগুলো মাঠে গড়াবে তখন স্বাভাবিক ভাবেই ব্যস্ত সূচী অনুসরন করতে হবে দলগুলোকে। এতদিন বন্ধ থাকার কারনে খেলোয়াড়দের ফিটনেস নিয়ে কিছুটা হলেও শঙ্কা থেকেই যাচ্ছে। আইএফএবি থেকে আরো জানানো হয়েছে যে প্রতিযোগিতাগুলোতে বর্তমানে ভিএআর ব্যবহৃত হচ্ছে তারা আপাতত কিছুদিনের জন্য তা বন্ধ রাখবে।
এ বছর ৩১ ডিসেম্বরের মধ্যে যে সমস্ত প্রতিযোগিতাগুলো শেষ হবার সম্ভাবনা রয়েছে শুধুমাত্র সেই প্রতিযোগিতা গুলোতেই নতুন পরিবর্তনের অনুমতি দেয়া হবে। যদিও ফিফা ও আইএফএবি উভয়ই এই সময় বাড়ানোর সম্ভাবনাও দেখছে।
পাঁচজনের বদলী খেলোয়াড় নিয়মে একটি দল বিরতির আগে অথবা অতিরিক্ত সময়ের আগে শুধুমাত্র তিনজন খেলোয়াড় বদলী করতে পারবে। যে সমস্ত টুর্নামেন্টে অতিরিক্ত সময়ে অতিরিক্ত একজন খেলোয়াড় বদলীর নিয়ম মেনে চলে তারা এই নিয়ম বহাল রাখতে পারবে।
ফিফার মতে ২০২০-২১ মৌসুমের পুরোটার সাথে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপেও এই নিয়ম বহালের সম্ভাবনা রয়েছে। আর তাই হলে ইউরোতেও এই নিয়ম মেনে ম্যাচ চালাবে উয়েফা, একটি সূত্র এমন সম্ভাবনাই দেখছে।