বাসস ক্রীড়া-৯ : টেস্ট অধিনায়ক হতে চান মহারাজ

124

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-মহারাজ
টেস্ট অধিনায়ক হতে চান মহারাজ
ডারবান, ৯ মে ২০২০ (বাসস) : দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক হতে চান বাঁ-হাতি লেগ-স্পিনার কেশব মহারাজ। শৈশবকাল থেকে মহারাজের স্বপ্ন, জাতীয় দলের অধিনায়ক হবেন এবং বিশ্বকাপ ট্রফি জিতে তা তুলে ধরবেন। আপাতত ওয়ানডে বা টি-২০ ফরম্যাটের অধিনায়কত্ব নিয়ে ভাবছেন না মহারাজ, তার চোখ প্রোটিয়া দলের টেস্ট দলের দায়িত্ব নেয়া।
গত ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরমেন্সের কারনে ওয়ানডে দলের অধিনায়কত্ব ছেড়ে দেন ফাফ ডু-প্লেসিস। এমনকি টেস্ট ও টি-২০ ফরম্যাটেও।
এরপর দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ও টি-২০ দলের অধিনায়কত্ব পান উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ইতোমধ্যে দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ হয়েছে ডি ককের।
ডি কক ওয়ানডে ও টি-২০ দলের অধিনায়ক হলেও, দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের দলনেতার পদটি খালি পড়ে আছে। সেই দায়িত্ব কাকে দেয়া হবে, তা নিয়ে চিন্তায় ও আলোচনায় আছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। গুঞ্জন আছে- ডি কককেও টেস্ট দলে দায়িত্ব দেয়া হবে।
কিন্তু সেই গুঞ্জন নাকচ করে দিলেন সম্প্রতি পাকাপোক্তভাবে সিএসএ’র ডিরেক্টরের দায়িত্ব পাওয়া গ্রায়েম স্মিথ। দায়িত্ব নিয়েই প্রোটিয়াদের সাবেক অধিনায়ক স্মিথ বলেন, ‘ডি কককে টেস্ট দলের অধিনায়কত্ব দেয়া হবে না। তিন ফরম্যাটের অধিনায়কত্ব দেয়া হলে, তার উপর চাপ সৃষ্টি করা হবে।’
তবে সিএসএ, এখনো টেস্ট দলের অধিনায়কত্ব নিয়ে চূড়ান্ত সিদ্বান্ত নেয়নি। এরইমধ্যে জাতীয় দলের টেস্ট দলের অধিনায়কত্ব হবার আগ্রহ দেখিয়েছেন মহারাজ।
দেশের হয়ে ৩০টি টেস্ট খেলা মহারাজ বলেন, ‘আমি দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের অধিনায়ক হতে চাই। এটি আমার স্বপ্ন। অনেকেই এটি জানে না। আমার পরিবার, বন্ধু, সর্তীথরা জানে, আমি তিন সংস্করণেই দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক হতে চাই। তবে এখন টেস্ট দলের জন্য অধিনায়ক খুঁজছে সিএসএ। তাই আপাতত টেস্ট দলের দায়িত্ব নিতে চাই আমি। পরবর্তীতে সুযোগ আসলে ওয়ানডে ও টি-২০ দলের অধিনায়কত্ব যথাযথভাবে পালন করবো।’
শৈশব থেকেই দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক হবার স্বপ্ন দেখছেন মহারাজ। যদি স্বপ্ন পূরণ হয়, তবে তার জীবন পূর্ণতা পাবে বলে জানান তিনি, ‘প্রোটিয়াদের হয়ে খেলার স্বপ্ন পূরণ হয়েছে। এখনো কিছু স্বপ্ন বাকী রয়েছে। যেমন, অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জিততে চাই। যদি আমার স্বপ্ন পূরণ হয়, তবে এর মাধ্যমেই আমার জীবন পূর্ণতা পাবে।’
দায়িত্ব পেলে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলকে সাফল্য এনে দেয়াই মূল লক্ষ্য থাকবে মহারাজার, ‘দেশকে প্রতিনিধিত্ব করা অনেক বড় দায়িত্ব ও চ্যালেঞ্জ। এতে ভাগ্যও লাগে। দায়িত্ব পেলে, দলকে সাফল্য এনে দেয়ার জন্য সর্বাত্মক চেষ্টা করবো। সিনিয়র-জুনিয়রদের সাথে আলোচনা করে সঠিক পরিকল্পনা সাজাবো, দলকে সাফল্য এনে দিতে কি কি করতে হবে। আমি আশাবাদি, দলকে ভালোভাবে নেতৃত্ব দিতে সক্ষম হবো।’
২০১৬ সালে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয় ৩০ বছর বয়সী মহারাজার। পরের বছর ওয়ানডে অভিষেকও ঘটে তার। এখন পর্যন্ত ৩০ টেস্টে ১১০ উইকেট ও ৭ ওয়ানডেতে ৭ উইকেট নিয়েছেন তিনি। টি-২০ খেলার সৌভাগ্য এখনো হয়নি মহারাজার।
বাসস/এএমটি/১৭৩৯/স্বব