বাসস ক্রীড়া-৪ : বিদেশী তারকাদের ছাড়াই চাইনিজ সুপার লিগ চালু হতে পারে

110

বাসস ক্রীড়া-৪
ফুটবল-চায়না
বিদেশী তারকাদের ছাড়াই চাইনিজ সুপার লিগ চালু হতে পারে
সাংহাই, ৯ মে ২০২০ (বাসস) : করোনাভাইরাস সংক্রনসের কারনে পিছিয়ে পড়া চাইনিজ সুপার লিগ(সিএসএল) আগামী মাস থেকে শুরু হবার একটি সম্ভাবনা দেখা দিয়েছে। তবে ধারনা করা হচ্ছে বিদেশী তারকাদের ছাড়াই এই লিগ শুরু হতে পারে। সে ধরনের কোন সিদ্ধান্ত হলে পাওলিনহো, মার্কো অর্নাটোভিচের মত তারকাদের এবার আর দেখা যাবে না বলেই সতর্ক করেছেন দেশটির ফুটবল প্রধান চেন জুইয়ুয়ান।
গত ২২ ফেব্রুয়ারি থেকে সিএসএল মৌসুম শুরু হবার কথা ছিল। কিন্তু প্রথম লিগ হিসেবে জানুয়ারিতেই তা বাতিলের ঘোষনা আসে। জুনের শেষে এই লিগ শুরু হবার সম্ভাবনা রয়েছে। তবে চায়নায় ভ্রমনের সাময়িক নিষেধাজ্ঞা থাকায় বেশ কয়েকজন বিদেশী কোচ ও খেলোয়াড়কে আপাতত দেখা যাবে না বলেই জানিয়েছেন চাইনিজ ফুটবল এসোসিয়েশনের প্রধান জুইয়ুয়ান। স্থানীয় এক টেলিভিশন সাক্ষাতকারে এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘বিষয়টি একেবারেই ভিন্ন। এক তৃতীয়াংশ বিদেশী খেলোয়াড় ও কোচ এখন আসতে পারছে না। যদিও বিষয়টি আমরা ম্যাচ শুরুর আগে অবশ্যই আমলে নিচ্ছি। কিন্তু আমরা তাদের জন্য অপেক্ষাও করতে পারছি না। এমনিতেই লিগ পিছিয়ে গেছে। যখনই আমরা মহামারী মোকাবেলা করতে পরিপূর্ণভাবে সফল হবো তখনই লিগ শুরু করে দিব।’
বিদেশী খেলোয়াড়দের যদি আসার অনুমতি দেয়া না হয় তবে ফ্যাবিও ক্যানাভারোর বর্তমান চ্যাম্পিয়ন গুয়াংজু এভারগ্রান্ডে ও রানার্স-আপ বেইজিং গুয়ান সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হবে। ইতালিয়ান বিশ^কাপ জয়ী দলের অধিনায়ক ক্যানাভারো বর্তমানে এভারগ্রান্ডের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।
বাসস/নীহা/১৭২০/স্বব