বাসস ক্রীড়া-৩ : দর্শকশূন্য মাঠে শুরু হলো কোরিয়ান ফুটবল লিগ

110

বাসস ক্রীড়া-৩
ফুটবল-কোরিয়া
দর্শকশূন্য মাঠে শুরু হলো কোরিয়ান ফুটবল লিগ
সিওল, ৯ মে ২০২০ (বাসস) : করোনাভাইরাসের সংক্রমন কাটিয়ে শুক্রবার থেকে শুরু হয়েছে দক্ষিণ কোরিয়ান পেশাদার ফুটবল লিগ। যদিও মাঠে ছিলনা কোন দর্শকের উপস্থিতি, গোলের উন্মাদ উদযাপন। বিশ^জুড়ে টেলিভিশন দর্শকই কেবল এই ম্যাচ উপভোগের সুযোগ পেয়েছে। করোনার কারনে দুই মাস দেরীতে শুরু হলো এবারের কোরিয়ান লিগ মৌসুম।
করোনা মহামারীর কারনে বিশে^র প্রায় সব শীর্ষ লিগই যেখানে বন্ধ সেখানে প্রথম প্রতিযোগিতা হিসেবে কে-লিগ মাঠে গড়ালো। করোনা পরবর্তী ফুটবল অঙ্গনে সবকিছুই একদিনে স্বাভাবিক হয়ে যাবে সেটা ভাবার কোন অবকাশ নেই। যে কারনে যথার্থ স্বাস্থ্যবিধি মেনেই এই লিগ শুরু করা হয়েছে।
খেলোয়াড়দের অতিরিক্ত গোল উদযাপনের প্রতি নিরুৎসাহিত করা হয়েছে। হ্যান্ডসেক, খুব কাছাকাছি একে অপরের সাথে কথা বলা নিষিদ্ধ করা হয়েছে। স্বাভাবিক ভাবেই স্টেডিয়ামগুলো ছিল দর্শকশুন্য।
কিন্তু বিশ^জুড়ে ফুটবলের আমেজ সরাসরি টেলিভিশনে দেখার সুযোগ থেকে এতদিন বঞ্চিত থাকা সমর্থকদের কিছুটা হলেও আনন্দের খোড়াক যুগিয়েছে কে-লি। প্রায় ২০টি দেশের সাথে টেলিভিশন স্বত্ব কিনে নিয়েছিল কোরিয়া। যার মধ্যে উল্লেখযোগ্য হলো জার্মানী, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। প্রায় দুই মাস পর শুরু হওয়া ম্যাচগুলোর লাইভ স্ট্রিমিং হয়েছে ইউটিউব ও টুইটারে । গত বছর শুধুমাত্র ৬টি দেশের সাথে এই স্বত্ব ছির যার সবগুলোই ছিল এশিয়ায়।
খেলোয়াড় ও কোচিং স্টাফদের ম্যাচ শুরু হবার আগে শরীরের তাপমাত্রা মাপা হয়েছে। ৩৭.৫ ডিগ্রী সেলসিয়াস বা তার বেশী তাপমাত্রা থাকলে তাকে আইসোলেট করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। কোন দলের খেলোয়াড় যদি এই মৌসুমে কোভিড-১৯ এ আক্রান্ত হয় তবে সেই দল ও তাদের বিপক্ষ দলকে দুই সপ্তাহের বিরতিতে পাঠানো হবে। ম্যাচ শুরুর আগে সনাতনী হ্যান্ডশেকের পরিবর্তে খেলোয়াড়দের দুর থেকে একে অপরের প্রতি মাথা নোয়ানোর জন্য বলা হয়েছে।
২০০২ বিশ^কাপ ফুটবরের স্বাগতিক শহর জিওনজুতে প্রথমদিন মাঠে নেমেছিল বর্তমান চ্যাম্পিয়ন জিওনবাক মটরস ও সুান ব্লুউইংস। ম্যাচে ১-০ গোলে জয়ী হয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।
করোনার মহামারী কাটিয়ে গত সপ্তাহ থেকে কোরিয়ায় জীভবনযাত্রা স্বাভাবিক হতে শুরু করেছে। আগামী সপ্তাহ থেকে খুলে দেয়া হবে দেশের সব স্কুল-কলেজ-বিশ^বিদ্যালয়।
শুক্রবার করোনায় নতুন করে ১২জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১০৮২২ জন।
বাসস/নীহা/১৭৩২/স্বব