বাসস দেশ-১ : দেশের কয়েকটি অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে

59

বাসস দেশ-১
আবহাওয়া-পূর্বাভাস
দেশের কয়েকটি অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে
ঢাকা, ৯ মে, ২০২০ (বাসস) : দেশের কয়েকটি অঞ্চলে দমকা হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। আজ সকাল ৬টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র মেঘলা আকাশ এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩১ মিনিটে ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ১৯ মিনিটে।
শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মাইজদীকোর্টে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
গত ২৪ ঘন্টায় দেশে মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কুমিল্লায় ৩৩ মিলিমিটার। এছাড়া চাঁদপুরে ১৯ মিলিমিটার, ঢাকা ও কুমারখালীতে ১২ মিলিমিটার এবং ফরিদপুরে ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ ছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপটি দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
বাসস/সবি/এমএসএইচ/১৩৩৫/-এবিএইচ