এ্যাঞ্জেলা মার্কেলের সবুজ সঙ্কেতে মধ্য মে থেকে শুরু হচ্ছে বুন্দেসলিগা

146

বার্লিন, ৭ মে ২০২০ (বাসস) : মে মাসের মাঝামাঝি থেকে জার্মান লিগ বুন্দেসলিগা দর্শক শুন্য মাঠে পুনরায় শুরু করার সবুজ সঙ্কেত দিয়েছেন জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেল মার্কেলসহ দেশটি অন্যান্য নেতৃবৃন্দ। রাজনৈতিক নেতাদের সংশ্লিষ্টতায় ইউরোপে শীর্ষ পাঁচটি লিগের মধ্যে প্রথম লিগ হিসেবে বুন্দেসলিগাই শুরু হতে যাচ্ছে।
বার্লিনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মার্কেল বলেছেন, ‘নির্দিষ্ট আইন মেনেই ম্যাচগুলো অনুষ্ঠানের অনুমতি দেয়া হবে।’
এ সময় তিনি নিশ্চিত করেন ম্যাচগুলোতে কোন দর্শকের উপস্থিতি থাকবে না এবং খেলোয়াড়দের নিয়মিত ভিত্তিতে করোনা পরীক্ষা করা হবে। শুধুমাত্র কঠোর গাইডলাইন মানতে পারলেই ম্যাচের অনুমতি মিলবে। প্রতিটি দলের অফিসিয়ালদেরও কঠোর স্বাস্থ্যনীতি মেনে দলের সাথে থাকতে হবে।
চ্যান্সেলরের এই ঘোষনা অনুযায়ী আগামী ১৬ অথবা ১৭ মে থেকে বুন্দেসলিগা মাঠে গড়ানোর সম্ভাবনা রয়েছে। ভিডিও কনফারেন্সে ক্লাবগুলোর প্রতিনিধিদের এ সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেয়া হয়েছে।
করোনাভাইরাসের কারনে মার্চের মাঝামাঝি থেকে লিগ বন্ধ হয়ে যায়। তবে সামাজিক দূরত্ব মেনে কিছু কিছু দল ৬ এপ্রিল থেকে অনুশীলন শুরু করে। এ পর্যন্ত বুন্দেসলিগাসহ শীর্ষ দুই বিভাগে ১৭২৪টি পরীক্ষার মধ্যে ১০জনের দেহে কোভিড-১৯ ধরা পড়েছে। এর মধ্যে তিনটি কোলোন ও দুটি বরুসিয়া মোয়েচেগ্ল্যাডবাখের মধ্যে ছিল।
ইউরোপা জুড়ে করোনাভাইরাসের কারনে বন্ধ হয়ে যাওয়া বিভিন্ন লিগ কর্তৃপক্ষ ক্ষতি পুষিয়ে নিতে বিভিন্ন ধরনের পরিকল্পনা হাতে নিয়েছে। এর মধ্যে ফ্রেঞ্চ লিগ গত সপ্তাহে ঘোষনা দিয়েছে তারা আর এই মৌসুমে লিগ ওয়ান ও লিড টু শুরু করবে না। ইতোমধ্যেই পিএসজিকে লিগ ওয়ানের চ্যাম্পিয়ন ঘোষনা করা হয়েছে।
এর সপ্তাহখানেক আগে নেদারল্যান্ড তাদের লিগ বাতিল ঘোষনা করে।
ইউরোপের সবচেয়ে ধনী লিগ প্রিমিয়ার লিগ জানিয়েছে তারা জুনে ফুটবল শুরু করার পরিকল্পনা করছে। তবে এক্ষেত্রে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজন নিয়ে কিছুটা সমস্যায় রয়েছে ইংলিশ লিগ। ইতালিয়ান সিরি-এ লিগের খেলোয়াড়রা চলতি সপ্তাহে অনুশীলনে ফিরেছে। স্পেনে বার্সেলানা ও রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের অনুশীলনকে সামনে রেখে করোনা পরীক্ষা শুরু হয়েছে কাল থেকে। সার্বিয়ান ও তুরষ্কের লিগগুলো ম্যাচ শুরুর করার ঘোষনা দিয়েছে।