বাসস প্রধানমন্ত্রী-৩ : থ্যালাসিমিয়া রোগ প্রতিরোধে সরকার নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে : প্রধানমন্ত্রী

239

বাসস প্রধানমন্ত্রী-৩
শেখ হাসিনা-বাণী
থ্যালাসিমিয়া রোগ প্রতিরোধে সরকার নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে : প্রধানমন্ত্রী
ঢাকা, ৭ মে, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, থ্যালাসিমিয়া রোগ প্রতিরোধ সচেতনতা বাড়াতে সরকার নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে।
মুজিববর্ষে স্বাস্থ্য অধিদপ্তর ও বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন দেশে প্রতিটি জেলায় শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি দপ্তরে সচেতনামূলক অনুষ্ঠান, থ্যালাসিমিয়া বাহক নির্ণয়ের জন্য বিনামূল্যে স্ক্রিনিং, সকল থ্যালাসিমিয়া রোগীকে অনলাইন রেজিস্ট্রেশনের আওতাভুক্ত করা এবং দরিদ্র ও সহায়-সম্বলহীন রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করাসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে।
তিনি বলেন “আমাদের সরকার ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিসের পাশাপাশি থ্যালাসিমিয়া রোগীদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা অনুদান প্রদান শুরু করেছে।”
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বিশ্ব থ্যালাসিমিয়া দিবস উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এসব কথা বলেন।
প্রতি বছরের ন্যায় এবারও ৮ মে বিশ্ব থ্যালাসিমিয়া দিবস পালিত হতে যাচ্ছে জেনে তিনি আনন্দিত এবং এবারের প্রতিপাদ্য- ‘তারুণ্য থেকে শুরু হোক থ্যালাসিমিয়া প্রতিরোধ, বিয়ের আগে রক্ত পরীক্ষা করবে ভবিষ্যৎ প্রজন্ম নিরাপদ’ যা অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে মন্তব্য করেন।
প্রধানমন্ত্রী বলেন, সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হয়েছে।
জনগণকে ৩০ পদের ঔষুধ বিনামূল্যে দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, মানুষ এখন দেশেই উন্নত স্বাস্থ্যসেবা পাচ্ছে। অচিরেই আরো দুই হাজার ডাক্তার ও পাঁচ হাজারের বেশি নার্স নিয়োগ দেওয়া হচ্ছে।
প্রধানমন্ত্রী বিশ্ব থ্যালাসিমিয়া দিবস ২০২০ এর সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/কেসি/২০৩০/স্বব