নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে পিসিআর ল্যাব উদ্বোধন

392

নারায়ণগঞ্জ, ৬ মে, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নগরীর খানপুরে অবস্থিত নারায়ণগঞ্জ তিনশ শয্যা হাসপাতালে পিসিআর ল্যাব ও ১০ শয্যার আইসিইউ ওয়ার্ড স্থাপন করা হয়েছে।
বুধবার দুপুরে স্থানীয় সংসদ সদস্য এ কেএম সেলিম ওসমান এ ল্যাব উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জসিমউদ্দিন, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইমতিয়াজ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও জেলা করোনা সমন্বয়ক ডাঃ জাহিদুল ইসলাম, নারায়ণগঞ্জ চেম্বারের সভাপতি খালেদ হায়দার খান কাজলসহ অনেকে।
উদ্বোধন শেষে নারায়ণগঞ্জ পাঁচ আসনের সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে নারায়ণগঞ্জ তিনশ শয্যা হাসপাতালে আধুনিক ল্যাবসহ করোনা টেস্টের পিসিআর মেশিন ও ১০ শয্যার আইসিইউ ওয়ার্ড স্থাপন হয়েছে। নারায়ণগঞ্জের করোনা পরীক্ষার বিষয়টি প্রধানমন্ত্রী নিজে খোঁজখবর নিয়ে নারায়ণগঞ্জের মানুষের জন্য পিসিআর মেশিন স্থাপন করে দিয়েছেন। এজন্য নারায়ণগঞ্জবাসির পক্ষ থেকে তিনি প্রধামন্ত্রীকে ধন্যবাদ জানন।
তিনি বলেন, নারায়ণগঞ্জে পিসিআার মেশিন হওয়ায় নারায়ণগঞ্জের করোনা রোগিরা ২৪ ঘন্টার মধ্যে নমুনা পরীক্ষার রেজাল্ট পাবে। ফলে করোনার চিকিৎসা দ্রুত হবে।
খানপুর তিনশ শয্যা হাসপাতালের আবাসিক চিকিৎসক সামসুদ্দোহা সঞ্চয় জানান, পিসিআর ল্যাব থেকে প্রতিদিন ৯৪জন রোগীর নমুনা পরীক্ষা করা যাবে। ৩ ঘন্টার মধ্যেই নমুনা পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে। এতে করে নাারায়ণগঞ্জের রোগীদের পরীক্ষার জন্য ঢাকা যেতে হবেনা।
তিনি আরো বলেন, করোনার উপসর্গ নিয়ে কোন রোগী পরীক্ষার জন্য এসে হাসাপাতালে ভীড় করতে পারবেনা। কোন রোগীর উপসর্গ থাকলে আগে সে হাসপাতালে এসে চিকিৎসকরে সাথে কথা বলবেন। পরে রেজিস্ট্রেশন করবেন। পরিবর্তীতে তার মোবাইল ফোনে এসএমএম বা ইমেলে জানিয়ে দেয়া হবে কখন তার পরীক্ষা করা হবে। রোগি সে সময় এসে পরীক্ষা করে চলে যাবেন।
বর্তমানে নারায়ণগঞ্জে সরকারী হিসেব অনুযায়ী ১১২৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ ল্যাবটি চালু করার পর ২৪ ঘন্টায় করোনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।
এতোদিন করোনা আক্রান্ত রোগীদের নমুনা সংগ্রহ করে ঢাকায় পরীক্ষার জন্য পাঠানো হতো। এখন প্রতিদিন ৯৪ জন রোগীকে এ হাসপাতালের ল্যাবের মাধ্যমে পরীক্ষা করা যাবে।
এর আগে নারায়ণগঞ্জের রুপগঞ্জে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের নিজস্ব অর্থায়নে আরো একটি ল্যাব উদ্বোধন করেন স্বারাষ্ট্রমন্ত্রী।