সিলেটে করোনা পরীক্ষার জন্য শাবির ল্যাব প্রস্তুত করা হচ্ছে

351

সিলেট, ৬ মে, ২০২০ (বাসস) : সিলেটে করোনা পরীক্ষার (কোভিড-১৯) পরিধি বাড়ানো হচ্ছে। এজন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ল্যাব প্রস্তুত করা হচ্ছে।
বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বলেন, ‘আমাদের ল্যাব রয়েছে, জনবল আছে। তবে, কোভিড-১৯ পরীক্ষার জন্য এটি নতুন করে প্রস্তুত করা হচ্ছে। আগামী ১০-১১ তারিখের মধ্যে ল্যাবসহ পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হবে।’
এদিকে, স্বাস্থ্য অধিদপ্তর সিলেট জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত সিলেটে ৫ হাজার ২৬৫ জনের নমুনা সংগ্রহ করে ৪ হাজার ২৭০ জনের পরীক্ষা সম্পন্ন করতে সক্ষম হয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে সিলেট এমএ জি ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে ৩ হাজার ১২১ জনের পরীক্ষা হয়েছে।
ওসমানীতে প্রতিদিন ১৯০ জনের নমুনা পরীক্ষা সম্ভব হয়। কিন্তু গতকাল ২৪ ঘন্টায় ৩৩৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। গত সপ্তাহে ৬৬৭টি নমুনা ঢাকায় প্রেরণ করে মঙ্গলবার এর ফলাফল পাওয়া গেছে। পরীক্ষার পর ৭৮ জনের করোনা পজিটিভ ধরা পড়েছে।
সিলেট অঞ্চলে আজ বুধবার পর্যন্ত ২৫৭ জন কোভিড-১৯ পজিটিভ চিহ্নিত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ জন।
গত ২৪ ঘন্টায় ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে ১৮৬ জনের নমুনা পরীক্ষা করে এই ১২জনের কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে।
বিভাগে মোট আক্রান্তদের মধ্যে সিলেট জেলায় ৭৭ জন, সুনামগঞ্জ জেলায় ৫৭ জন, হবিগঞ্জে ৮৯জন এবং মৌলভীবাজারে ৩৪ জন।
মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ওসমানী মেডিকেল হাসপাতালের একজন চিকিৎসক, হবিগঞ্জের ৬ বছর বয়সী এক শিশু ও মৌলভীবাজারের একজন ক্ষুদ্র ব্যবসায়ীসহ দু’জন রয়েছেন।
স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারি পরিচালক ডা. আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।