বাসস ক্রীড়া-১৪ : থুতু বা ঘামের পরিবর্তে মোমের প্রলেপ আনছে কোকাবুরা

125

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-কোকাবুরা
থুতু বা ঘামের পরিবর্তে মোমের প্রলেপ আনছে কোকাবুরা
সিডনি, ৬ মে ২০২০ (বাসস) : প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে জীবন যাত্রা থেমে গেছে। স্বাভাবিক জীবনে নেমে এসেছে অনেক নিয়ম-কানুন। সেই নিয়ম কানুন থেকে বাদ পড়েনি ক্রিকেটও।
বলের সুইংকে ধরে রাখতে একপাশে থুথু বা ঘাম ব্যবহার করতো পেসাররা। ক্রিকেটের জন্মের পর থেকেই এই পন্থা ব্যবহার করে আসছে বোলাররা। তাতে নতুন বলে ইন-সুইং ও আউট সুইং এবং পুরাতন বলে রিভার্স সুইং করা যেতো। কিন্তু করোনাভাইরাসের পরবর্তী সময়ে বলে থুথু বা ঘাম লাগানোটা ঝুঁকিপূর্ণ হয়ে যায়। তাই সম্প্রতি এই নিয়ে আলোচনা অনেক।
অনেক বিশেষজ্ঞই, থুথু বা ঘাম নিষিদ্ধের দাবিও তুলেছেন। কিন্তু পেসাররা বলছেন, যদি থুথু বা ঘাম না লাগানো যায়, তবে বোলারদের জন্য তা কঠিন হয়ে পড়বে। এতে সুবিধা পারে ব্যাটসম্যানরা।
এমন অবস্থায় বিকল্প পথ খুঁজে বের করার কথা জানিয়েছে ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসি।
তবে এর মাঝে আশার আলো দেখাচ্ছে ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারী নামকরা প্রতিষ্ঠান কোকাবুরা। তারা বলছে, এক ধরনের মোমের প্রলেপ বাজারে আনা হবে। যাতে থুতু বা ঘাম ব্যবহার না করে মোমের প্রলেপটি বলে ব্যবহার করা যাবে।
অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ব্রেট ইলিয়ট বলেন, ‘করোনাভাইরাসের পরবর্তী সময়ে বলে থুথু বা ঘাম লাগানোটা ঝুঁকিপূর্ণ হয়ে যাবে। তাই থুতু ও ঘামের বিকল্প হিসেবে আমরা গবেষণা করেছি। সেখানে আমরা সফল হয়েছি। থুতু ও ঘামের বিকল্প হিসেবে মোমের তৈরি এক ধরনের প্রলেপের উৎপাদন শুরু করতে যাচ্ছি আমরা। শীঘ্রই উৎপাদন করে সেটি বিশ্বকে জানাতে পারবো।’
বাসস/এএমটি/১৮২০/স্বব