বাজিস-৮ : কুমিল্লা অঞ্চলে বোরো ধানের বাম্পার ফলন

115

বাজিস-৮
বাম্পার-ফলন
কুমিল্লা অঞ্চলে বোরো ধানের বাম্পার ফলন
কুমিল্লা, ৫ মে, ২০২০ (বাসস) : কুমিল্লা অঞ্চলের ৩টি জেলায় বোরো ধান কাটা পুরোধমে চলছে। ইতোমধ্যে ৬০ ভাগ ধান কাটা শেষ হয়েছে। এবার কুমিল্লা অঞ্চলের বোরো ধানের বাম্পার ফলন। প্রাকৃতিক আবহাওয়া অনুকূলে থাকলে আগামী ১০ দিনের মধ্যে সম্পূর্ণ ধান কাটা শেষ হবে বলে আশা করা হচ্ছে। এবার সরকারের ভর্তূকিতে দেয়া ধান কাটার ‘কম্বাইন্ড হারভেস্টার’ মেশিনে ধান কাটায় কৃষকদের শ্রমিক মজুরী সাশ্রয় ও সময় কম লাগছে।
কুমিল্লা অঞ্চলের ৩টি জেলা কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় রবি মৌসুমে ৫ লাখ ৭০ হাজার ২৫৮ মেট্টিক টন বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে খাদ্য শস্যে উদ্ধুদ্ধ জেলা হিসেবে কুমিল্লা জেলায় ২ লাখ ৩৮ হাজার ৩৬৪ টন ধান, চাঁদপুর জেলায় ২৮ হাজার ৬৫৭ টন এবং ব্রাহ্মণবাড়িয়া জেলায় ৩ লাখ ৩০০ হাজার ২৩৮ বোরো ধান উৎপাদনে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, রবি মৌসুমে কুমিল্লা অঞ্চলে ৩ লাখ ২৯ হাজার ৬৩৫ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ করা হয়েছে। এর মধ্যে হাইব্রিড ৩৮ হাজার ৩৫ হেক্টর, উচ্চ ফলনশীল ২ লাখ ৫১ হাজার ৩৭৫ হেক্টর এবং স্থানীয় জাতের ১৮৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়। রবি মৌসুমে কুমিল্লা অঞ্চলের ৩টি জেলায় ২৩ হাজার ২০০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়। এতে উৎপাদন হয়েছে ৫ লাখ ৩২ হাজার ২৮৫ মেট্টিক টন। মিষ্টি আলু চাষ করা হয়েছে ২৪ হাজার ২৫ হেক্টর। উৎপাদন হয়েছে ৩১ হাজার ৪৮৮ মেট্টিক টন। গম চাষ করা হয়েছে ২২ হাজার ৭৪৮ হেক্টর জমিতে। উৎপাদন হয়েছে ৯ হাজার ১৪৬ টন। ভুট্টা ১৮ হাজার ৩০০ হেক্টর জমিতে চাষাবাদের মধ্যে উৎপাদন হয়েছে ১২ হাজার ৩৫০ টন এবং শাকসবজি চাষ করা হয়েছে ২৫ হাজার ৬২৫ হেক্টর উৎপাদন হয়েছে ১৫ হাজার ৫০০ টন। এসময়ে সরকার কৃষকদের প্রণোদনা বাবদ ১ কোটি ৩১ লাখ ৭৫ হাজার টাকার মূল্যে বীজ, সার প্রদান করেছে।
এবার বোরো ধান কাটার কুমিল্লা জেলায় লাকসাম উপজেলায় নোয়াপাড়া গ্রামে বোরো ধান কাটার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি থেকে আধুনিক যন্ত্রনির্ভর ও কমিউনিটি ভিত্তিক যৌথ চাষ পদ্ধতিতে ‘কম্বাইন্ড হারভেস্টার’র মাধ্যমে ধান কাটা কর্মসূচি উদ্বোধন করা হয়।
এছাড়া ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে লাকসাম উপজেলা সদরের নোয়াপাড়া গ্রামে ৭৫ জন কৃষকের ৪০ একর জমির ১৪১ প্লটের আইল কেটে বোরো মৌসুমে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো ধান রোপন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান ও কর্মকর্তাগণ এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/১৬০০/কেজিএ