জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় অধিকহারে বৃক্ষ রোপণের আহ্বান রাষ্ট্রপতির

222

ঢাকা, ১৭ জুলাই, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় বৃক্ষ রোপণের পাশাপাশি দেশের বিস্তীর্ণ প্রাকৃতিক বনভূমি রক্ষায় সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানিয়েছেন। আগামীকাল ১৮ জুলাই জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহ্বান জানান।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮’ আয়োজন করা হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। তিন মাসব্যাপী এ আয়োজনের অংশ হিসেবে মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ বীর শহিদের অমর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে ৩০ লাখ গাছের চারা রোপণের ব্যতিক্রমী উদ্যোগকে তিনি স্বাগত জানান।
আবদুল হামিদ বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় ইতিবাচক প্রভাব রাখতে প্রকৃতির অমূল্য সম্পদ বৃক্ষের গুরুত্ব অপরিসীম। এ বিবেচনায় সরকারি উদ্যোগে প্রতিবছর বিভিন্ন প্রজাতির প্রচুর গাছের চারা রোপণ করা হচ্ছে। পাশাপাশি সামাজিক বনায়নের মাধ্যমে দেশের বৃক্ষসম্পদ বৃদ্ধি ও জীববৈচিত্র্য সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি বলেন, জনগণের অংশগ্রহণমূলক সামাজিক বনায়ন শুধু পরিবেশের ভারসাম্যই রক্ষা করছে না, এটি প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি নারীর ক্ষমতায়ন, জলবাযু পরিবর্তন অভিযোজন এবং পুষ্টি নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
রাষ্ট্রপতি বলেন, এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই; নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’। প্রতিপাদ্যকে সার্থক করে তুলতে তিনি দেশবাসীকে অধিক হারে বৃক্ষ রোপণের পাশাপাশি দেশের বিস্তীর্ণ প্রাকৃতিক বনভূমি রক্ষায় সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানান ।
তিনি বলেন, এ বছর ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৭’ এবং ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০১৮’ পুরস্কারপ্রাপ্ত সকলের প্রতি তিনি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
রাষ্ট্রপতি সকলের অব্যাহত প্রচেষ্টায় এ বছরের বৃক্ষরোপণ অভিযান সফল করারও আহ্বান জানান।