আদর্শহীন মেধা দেশ ও জাতির কোন কল্যাণ করতে পারে না : নৌপরিবহণ মন্ত্রী

233

ঢাকা, ১৭ জুলাই, ২০১৮ (বাসস) : নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান বলেছেন, আদর্শহীন মেধা দেশ ও জাতির কোন কল্যাণ করতে পারে না। তাই মহান মুক্তিযুদ্ধের আদর্শ লালন ও ধারণ করে মেধা ও দক্ষতা অর্জন করতে পারলেই বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হবে।
আজ দুপুরে ইনস্টিটিউট ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশ (আইডিইবি) ডিপ্লোমাধারী ২০ জন প্রকৌশলীর অস্ট্রেলিয়ায় উচ্চ শিক্ষার যোগ্যতা অর্জনকারীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আইডিইবি’র মুক্তিযোদ্ধা মিলনায়তনে অনুষ্ঠিত সনদ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অস্ট্রেলিয়ার মেলবর্ণ পলিটেকনিক ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এম. গ্রেগরি মেডিগান।
এতে বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ আলমগীর, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, মেলবর্ণ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যাপক ডিয়ানে ভলটন, আইডিইবি’র সভাপতি এ.কে.এম.এ আবদুল হামিদ, আইডিইবি’র মহাসচিব এবং ন্যাশনাল পলিটেকনিক ইনস্টিটিউটের চেয়ারম্যান মো. শামসুর রহমান প্রমুখ।
বাংলাদেশের ন্যাশনাল পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমাধারী ২০জন প্রকৌশলী এবারই প্রথমবারের মত প্রশিক্ষণ দিয়ে অস্ট্রেলিয়ার মেলবর্ণ পলিটেকনিক ইনস্টিটিউটে দুই বছর মেয়াদী উচ্চতর শিক্ষার জন্য মনোনীত হয়েছেন।
নৌমন্ত্রী শাজাহান খান বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনকে গ্রহণ করে মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে গড়ে তোলার আহ্বান জানিয়ে তাদের উদ্দেশে বলেন, যে মেধা জঙ্গিবাদ ও সন্ত্রাস সৃষ্টি করে সেই মেধা আমরা চাই না। আমরা চাই দেশ ও জাতির কল্যাণে কাজ করবে এমন আদর্শবান ও দক্ষতা সম্পন্ন মেধা ব্যক্তিত্ব।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে এমন ব্যক্তিরা আগামী দিনে চাকরি পাবে, অন্য কেউ নয় উল্লেখ করে তিনি বলেন, মেধা কোটার নামে দেশকে অস্থিতিশীল করার জন্য যারা অপচেষ্টা চালাচ্ছে তাদেরকে ভুল পথ থেকে সঠিক পথে ফিরে আসতে হবে।
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ আলমগীর হোসেন বলেন, টেকসই উন্নয়নের জন্য বর্তমান সরকার কারিগরি শিক্ষার উন্নয়নের মাধ্যমে দেশে দক্ষ জনশক্তি তৈরি করতে নানা উদ্যোগ গ্রহণ করেছে।
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বলেন, দক্ষ জনশক্তিই কেবল বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে পারবে। তাই সরকার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় বেসরকারি উদ্যোক্তাদের নানাভাবে উৎসাহ দিয়ে যাচ্ছে।
মেলবর্ণ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যাপক ডিয়ানে ভলটন বলেন, বাংলাদেশকে টেকসই উন্নয়ন অভীষ্ঠ অর্জন করতে হলে দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে।
সভাপতির বক্তব্যে এম.গ্রেগরি মেডিগান বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের কম সময়ে যাতে অস্ট্রেলিয়ায় লেখাপড়া করার সুযোগ পায় তার জন্য সব পদক্ষেপ নেয়া হয়েছে।