বাসস দেশ-২৩ : চট্টগ্রামে দশ মাসের শিশু আবিরের করোনা জয়

263

বাসস দেশ-২৩
করোনা- শিশু
চট্টগ্রামে দশ মাসের শিশু আবিরের করোনা জয়
চট্টগ্রাম, ২ মে, ২০২০ (বাসস) : করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল চিকিৎসাধীন থাকার পর অবশেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দশ মাসের শিশু আবির।
বলা হচ্ছে, প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে বাড়ি ফেরা আবির হচ্ছেন এখন পর্যন্ত দেশে সবচেয়ে কম বয়সী করোনা রোগী।
শনিবার দুপুরে তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়। আগামী ১৪ দিন তাকে হোম কোয়ারান্টাইনে থাকতে বলা হয়েছে।এছাড়া শিশুর মায়ের করোনাভাইরাস নমুনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট আসে। সকাল থেকে হাসপাতালের শিশু বিশেষজ্ঞ চিকিৎসকগণ চেকআপ করেছে। শিশুটি পুরোপুরি সুস্থ রয়েছে। বিকেলে হাসপাতাল থেকে মায়ের কোলে বাড়ি ফিরে যান শিশু আবির।
চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক অসীম কুমার নাথ জানান, হাসপাতালে চিকিৎসাধীন করোনাভাইরাস সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দশমাসের শিশু আবির। গত ১৭ এপ্রিল শিশু আবিরের নমুনা সংগ্রহ করা হয়। মঙ্গলবার (২১ এপ্রিল) রাতে ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) আবিরের নমুনা পরীক্ষায় শরীরে করোনা রোগ শনাক্ত হয়। শনাক্ত হওয়ার পর চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করানো হয়। চিকিৎসাধীন অবস্থায় দুই দফা পরীক্ষা করে তার শরীরে করোনাভাইরাস নেগেটিভ ফল আসে। সে চন্দনাইশ পৌরসভার পূর্ব জোয়ারা গ্রামের বাসিন্দা।
এ ধরনের রোগে শিশু রোগীদের চিকিৎসায় জটিলতার বিষয়ে উল্লেখ করে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. জামাল মোস্তফা বলেন, শিশুরা বিভিন্ন জটিলতায় ভোগেন। শিশুদের সব সময় নানা রকম সমস্যা থাকে। এসবের মধ্যে তাদের চিকিৎসা সেবা দেওয়া চিকিৎসকদের জন্য খুবই কষ্টসাধ্য। তারপরও আবিরের মতো শিশু রোগীরা সুস্থ হয়ে উঠবেন এটাই সবার প্রত্যাশা।
বাসস/জিই/কেসি/২০২৭/স্বব