বাসস বিদেশ-৯ : ভেনিজুয়েলায় কারাগারে দাঙ্গায় কমপক্ষে ১৭ জন নিহত

269

বাসস বিদেশ-৯
ভেনিজুয়েলা-কারাগার-দাঙ্গা
ভেনিজুয়েলায় কারাগারে দাঙ্গায় কমপক্ষে ১৭ জন নিহত
কারাকাস, ২ মে, ২০২০ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার পশ্চিমাঞ্চলে একটি কারাগারে শুক্রবার ছড়িয়ে পড়া দাঙ্গায় কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে। সামরিক কর্তৃপক্ষ একথা জানায়। খবর এএফপি’র।
সামরিক প্রতিবেদনে বলা হয়, গুয়ানারে লস লানোস কারাগারে আসামিরা আইন ভঙ্গ করলে সেখানে দাঙ্গা বেধে যায়। এই ঘটনায় কমপক্ষে ১৭ জন নিহত ও ৯ জন আহত হয়।
এতে আরো বলা হয়, আহতদের মধ্যে কারাগারের পরিচালকও রয়েছে।
দাঙ্গার কোন কারণ উল্লেখ না করে সামরিক সূত্র জানায়, আসামিরা কর্মকর্তাদের ওপর হামলা চালিয়েছিল। তাদের নেতার সাথে মধ্যস্থতা করার সময় তারা এ হামলা চালায়।
এদিকে আসামিদের অধিকার রক্ষা সংক্রান্ত এক মানবাধিকার সংস্থা জানায়, লস লানোস কারাগার একেবারে জনাকীর্ণ। ভেনিজুয়েলান প্রিজন অবজারভেটরির (ওভিপি) ক্যারোলিনা গিরন জানান, কারাগারটিতে ৭৫০ আসামি থাকার ব্যবস্থা থাকলেও সেখানে গাদাগাদি করে আড়াই হাজার আসামি রাখা হয়েছে। গিরন এএফপি’কে বলেন, গত ১৬ মার্চ থেকে করোনাভাইরাস সংক্রান্ত লকডাউন পদক্ষেপ গ্রহণের কারণে আসামিরা তাদের আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাত করার সুযোগ না পাওয়ায় এবং তারা সেখানে পানি ও খাদ্যের সংকটে পড়ায় অস্থির হয়ে ওঠে।
তিনি আরো বলেন, কারাগারটির অধিকাংশ আসামি অপুষ্টি ও যক্ষ্মা রোগে ভুগছে। ওভিপি’র প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৯ সালে ভেনিজুয়েলার কারাগারে ৯৭ আসামির মৃত্যু হয়। এদের ৭০ শতাংশ অপুষ্টিজনিত কারণে মারা যায়।
বাসস/এমএজেড/১৯৪০/-জেহক