বাসস দেশ-১১ : ‘সহজ-ব্যবহার্য হাত ধোয়ার স্থাপনা তৈরীর ম্যানুয়াল’ প্রণয়ন

112

বাসস দেশ-১১
হাত ধোয়া- ম্যানুয়াল’
‘সহজ-ব্যবহার্য হাত ধোয়ার স্থাপনা তৈরীর ম্যানুয়াল’ প্রণয়ন
ঢাকা, ২ মে ২০২০ (বাসস) : করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে যথাযথভাবে হাত ধোয়ার প্রসার নিশ্চিত করতে ওয়াটারএইড বাংলাদেশ ‘সহজ-ব্যবহার্য হাত ধোয়ার স্থাপনা তৈরীর ম্যানুয়াল’ প্রণয়ন করেছে।
গ্রামীণ ও শহর উভয় এলাকায় ব্যক্তিগত, পারিবারিক ও কমিউনিটিতে সঠিক পদ্ধতিতে হাত ধোয়ার বিষয়টির প্রসারে ‘সহজে ব্যবহার্য হাত ধোয়ার স্থাপনা তৈরীর ম্যানুয়াল’টি সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।
গনমাধ্যমে আজ পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিন্ন ভিন্ন প্রেক্ষাপট, ভৌগলিক বাস্তবতা, মানুষের ক্রয়ক্ষমতা এবং শারীরিক সক্ষমতার বিষয়গুলি গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে এই ম্যানুয়াল বা নির্দেশিকাটি প্রণয়ন করা হয়েছে। হাত ধোয়ার স্থাপনাগুলো যাতে সকলের ব্যবহার উপযোগী হয় এবং সঙ্কটকালীন এ সময়ে সবাইকে নিরাপদ ও সুস্থ রাখতে সহায়তা করে সে ব্যাপরেও লক্ষ্য রাখা হয়েছে।
হাত ধোয়ার স্থাপনা তৈরীর এই নির্দেশিকা বা ম্যানুয়ালটিতে সহজে হাত ধোয়ার জন্য ডিজাইনসহ ২২টিরও বেশি ধরণের ‘সহজে ব্যবহার্য’ হাত ধোয়ার উদ্ভাবনী স্থাপনা তৈরির নির্দেশনা দেয়া আছে। এর মধ্যে রয়েছে ব্যারেলস, মেটাল ফ্রেমস, প্যাডেল টাইপস, লিনেয়ার প্লাস্টিক বেসিনস, সার্কুলার ট্যাংকস, লিনেয়ার এসএস এবং ফিক্সড বেজ সার্কুলার ট্যাংকস প্রভৃতি।
দেশের বিভিন্ন প্রান্তে ভিন্ন ভিন্ন প্রেক্ষাপট ও ভৌগলিক বাস্তবতায় বসবাসকারী মানুষের বিশেষতঃ প্রান্তিক জনগোষ্ঠী ও দুর্গম এলাকায় বসবাসরত মানুষের প্রয়োজনীয় চাহিদার কথা বিবেচনা করে প্রতিটি হাত ধোয়ার স্থাপনা কীভাবে তৈরি করতে হবে তার প্রয়োজনীয় নির্দেশনা দেয়া আছে এই নির্দেশিকায়।
সহজ এই নির্দেশিকা অনুসরণ করে যে কেউ চাইলেই তার চাহিদা ও প্রয়োজন অনুযায়ী ‘সহজে ব্যবহার্য’ হাত ধোয়ার স্থাপনা বানাতে পারবেন।
‘সহজ-ব্যবহার্য হাত ধোয়ার স্থাপনা তৈরীর ম্যানুয়াল’টির আনুষ্ঠানিক প্রকাশনা বিষয়ে ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, ‘বৈশ্বিক মহামারির এ সময়ে নিজেদের ও প্রিয়জনদের নিরাপদে রাখতে দেশের সকল প্রান্তে সবার মাঝে সঠিকভাবে হাত ধোয়ার ব্যবস্থায় সুযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ। ম্যানুয়াল বা নির্দেশিকাটি ডাউনলোড করা যাবে এই লিংক থেকে https://bit.lz/HWS_technicalmanual ।
বাসস/সবি/কেসি/১৭০৫/এবিএইচ