ফেনীতে কুইক রেসপন্স টিম

565

ফেনী, ২ মে, ২০২০ (বাসস) : ঝড়ের রাত। গুরুতর অসুস্থ হয়ে পড়েন ফেনীর ছাগলনাইয়া উপজেলার একটি গ্রামের প্রসূতি ফারজানা আক্তার নিশি। করোনায় চলমান অচলাবস্থায় তাৎক্ষণিক হাসপাতালে আনা কঠিন হয়ে পড়ে। তখন প্রসূতির লোকজন ‘উপজেলা চেয়ারম্যান কুইক রেসপন্স টিম’-এর হটলাইনে # ০১৮১-৫৯৩৩-৪১৬ ফোন করলে এ্যাম্বুলেন্সসহ পাশে এসে দাঁড়ায়। সেরাতেই তিনি ফেনীর একটি বেসরকারি হাসপাতালে সুষ্ঠুভাবে মা হন ওই প্রসূতি।
নিজের ব্যক্তিগত উদ্যোগে গঠিত ‘উপজেলা চেয়ারম্যান কুইক রেসপন্স টিম’ প্রসঙ্গে ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল বাসসকে বলেন, এ পর্যন্ত ৫০জন রোগীর স্বাস্থ্যসেবায় এ্যাম্বুলেন্স সেবা দেয়া হলেও এ উদ্যোগের পেছনে মূল কারণ ছিল মধ্যবিত্তের পাশে থাকা।
তিনি বলেন, মধ্যবিত্ত পরিবারের খাদ্য নিশ্চিত করা, নি¤œ আয়ের মানুষদের খাবার ঘরে পৌঁছে দেয়া, এমনকি রাস্তায় প্রাণিদের খাবারের ব্যবস্থা করছে কুইক রেসপন্স টিম।
সোহেল চৌধুরী জানান, প্রাথমিকভাবে এ দলটি তৈরি করেছি মধ্যবিত্ত পরিবারকে তার সম্মান অটুট রেখে ঘরে খাদ্য পৌঁছে দিতে। বিরাজমান পরিস্থিতিতে মধ্যবিত্ত পরিবারের অনেক মানুষ না খেয়ে কাটাচ্ছেন কিন্তু বলতে পারছেন না।
উদ্যোগটির সেবার পরিধি প্রসঙ্গে চেয়ারম্যান সোহেল চৌধুরী জানান, ছাগলনাইয়া উপজেলার পাঁচ ইউনিয়ন ও পৌর এলাকার মানুষের জন্য এ সেবা বলবৎ থাকবে। বিভিন্ন ইউনিয়ন থেকে প্রতিনিধি নিয়ে ২৫ জনের একটি দল মানুষের সেবায় কাজ করছে। সেবা নিশ্চিত করতে করোনা পরিস্থিতি পর্যন্ত একটি এ্যাম্বুলেন্স নেয়া হয়েছে। পাশাপাশি মোটরসাইকেল ব্যবহার করা হচ্ছে মানুষকে দ্রুত সেবা পৌঁছে দিতে।
চেয়ারম্যান বলেন, ব্যক্তিগত উদ্যোগে কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা ছাড়াও কুইক রেসপন্স টিমের মাধ্যমে দুরবর্তী অঞ্চলে উপজেলার গুচ্ছগ্রামগুলোতে খাবার পৌঁছে দিচ্ছি। তিনি জানান, ১০ এপ্রিল এ উদ্যোগের সূচনার পর এ পর্যন্ত প্রায় এক হাজার পরিবারকে প্রয়োজনীয় সেবা পৌঁছে দেয়া হয়েছে।
কুইক রেসপন্স টিমের স্বেচ্ছাসেবক জসিম উদ্দিন জানান, এ সেবার আওতায় উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম ও মুয়াজ্জিন সাহেবদের চেয়ারম্যান খাদ্য উপহার ও আর্থিক সহযোগিতা করেছেন।
স্বেচ্ছাসেবক ও উপজেলা যুবলীগ নেতা সোহেল বলেন, হট নম্বওে (০১৮১-৫৯৩৩-৪১৬) যোগাযোগকারী এবং যেসব মধ্যবিত্ত পরিবারের খোঁজ আমরা পাচ্ছি, রাতের আঁধারে তাদের বাড়ির আঙিনায় প্যাকেটটি রেখে কলিংবেল দিয়ে ফিরে আসছি। বেশিরভাগ ক্ষেত্রে তারা আমাদের চেহারা দেখে না।
স্বেচ্ছাসেবক ও পৌর কাউন্সিলর খোকন পাটোয়ারী জানান, বাজার বন্ধ থাকায় রাস্তায় থাকা প্রাণিগুলো খাবার সংকটে আছে। কুইক রেসপন্স টিম প্রতিদিন খিচুড়ি রান্না করে ডাস্টবিনে রেখে আসে। এতে কুকুর ও পাখিগুলোর খাওয়া নিশ্চিত হয়।