বাসস দেশ-৪ : দেশে করোনায় মৃতের সংখ্যা কমে সুস্থতার হার বাড়ছে

155

বাসস দেশ-৪
করোনা-ব্রিফিং
দেশে করোনায় মৃতের সংখ্যা কমে সুস্থতার হার বাড়ছে
ঢাকা, ১ মে, ২০২০ (বাসস) : দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা কমে সুস্থ হওয়ার হার বাড়ছে। গত ২৪ ঘন্টায় করোনামুক্ত হয়ে সুস্থ হয়েছেন ১৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি গেছেন ১৭৪ জন। গত ২৪ ঘন্টায় ২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ পর্যন্ত মারা গেছেন ১৭০ জন।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।
তিনি বলেন, ‘করোনা শনাক্ত ব্যক্তিদের মধ্যে প্রায় ৮শ’ জন সুস্থ আছেন, যাদের মধ্যে লক্ষণ উপসর্গ নেই। কিন্তু পরপর দুটি টেস্টের মধ্যে কারো হয়তো একটি টেস্ট হয়েছে, কারো হয়তো হয়নি। আবার কারো হয়তো একটিও টেস্ট হয়নি। কারণ এখানে সময়ের বিষয়। লক্ষণ উপসর্গ সম্পূর্ণ নিরাময়ের পরই আমরা পুনরায় টেস্টগুলো করি। এই ৮শ’ জন আছেন যাদের অনেকে বাসায় আছেন, আবার হাসপাতালে থেকেও চিকিৎসা নিচ্ছেন।’
তিনি জানান, দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে আরও ৫৭১ জন করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমানে এই ভাইরাসে আক্রান্ত ৮ হাজার ২৩৮ জন।
গতকালের চেয়ে আজ আক্রান্ত ৭ জন বেশি। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৫৬৪ জন। গতকালের চেয়ে আজ নমুনা পরীক্ষা বেড়েছে ১২ দশমিক ২৫ শতাংশ। আর নমুনা সংগ্রহ বেড়েছে ৫ দশমিক ৯০ শতাংশ বেশি।
ডা. নাসিমা সুলতানা জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৯৫৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ৫ হাজার ৬২৬টি। গত ২৪ ঘন্টায় দেশের ৩১টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৫৭৩টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ৪ হাজার ৯৬৫টি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৭০ হাজার ২৩৯টি।’

বিস্তারিত আসছে…….
বাসস/এএসজি/এমএসএইচ/১৫২০/-এবিএইচ