বাসস বিদেশ-৭ : ওয়াশিংটনে কিউবান দূতাবাসে এক বন্দুকধারীর হামলা

154

বাসস বিদেশ-৭
যুক্তরাষ্ট্র কিউবা দূতাবাস- গুলি
ওয়াশিংটনে কিউবান দূতাবাসে এক বন্দুকধারীর হামলা
ওয়াশিংটন, ১ মে, ২০২০ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বৃহস্পতিবার রাতে এক ব্যক্তি উচ্চক্ষমতা সম্পন্ন স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে কিউবার দূতাবাসে হামলা চালিয়েছে। এতে বেশ কয়েক রাউন্ড গুলি ছোঁড়ায় দূতাবাস ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।
পুলিশ সন্দেহভাজন হামলাকারীকে গ্রেফতার করেছে। হামলাকারী টেক্সাসের ৪২ বছর বয়সী আলেকজান্ডার আলাজো। হামলায় কেউ হতাহত হয়নি।
সিক্রেট সার্ভিস এক বিবৃতিতে জানায়, “কিউবান দূতাবাসে গুলির খবরের পরপরই সিক্রেট সার্ভিস সদস্যরা রাত সোয়া ২টায় ঘটনাস্থলে পৌঁছায়।”
সেখানে তারা বেআইনি অস্ত্র এবং উচ্চ ক্ষমতার ডিভাইস ও বিষ্ফোরক নিয়ে হামলার পজিশনে থাকা অবস্থায় এক ব্যক্তিকে আটক করে। ঘটনাস্থলে কারো হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। হামলাকারী ব্যক্তিকে ওয়াশিংটন পুলিশ গ্রেফতার করেছে এবং বিদেশী দূতাবাস এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিসকে সঙ্গে নিয়ে পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।
স্থানীয় মিডিয়ায় বলা হয়, বার ও রেস্তোরা ঘেরা এডাম মরগানের পাশেই দূতাবাস ভবনে হামলাকারী প্রায় ৩০ রাউন্ড গুলি ছুঁড়েছে। লকডাউনের কারণে এই এলাকায় লোকজনের উপস্থিতি ছিল না।
ওয়াশিংটন মেট্রোপলিটান পুলিশ এক বিবৃতিতে বলেছে, ‘হামলার উদ্দেশ্য এখনো জানা যায়নি।’
দূতাবাসের পোস্ট করা ছবিতে ভবনের বাইরের ওয়ালে এবং কলামে গুলির ক্ষত দেখা যায় এবং জানালা ও বাতি ভেঙ্গে গেছে।
এ ঘটনায় কিউবার পররাষ্ট্র মন্ত্রী ব্রুনো রোদরিগুয়েজ হাভানায় মার্কিন চার্জ দ্য এফেয়ার্স মারা ট্রাকেসকে তলব করে এই হামলার কড়া প্রতিবাদ জানিয়েছে বলেছেন ওয়াশিংটনে তাদের দূতাবাসের ওপর এটি একটি ‘সন্ত্রাসী হামলা’।
বাসস/এএফপি/অনু এমএবি/১৪২৫/জেহক