রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে

384

মস্কো, ৩০ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃহস্পতিবার এক লাখ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ৭ হাজার ৯৯ জন।
সরকারের করোনাভাইরাস ইনফরমেশন সাইটের প্রতিদিনের হিসাবে বলা হয়,দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৬ হাজার ৪৯৮ জন, মৃত্যু হয়েছে এক হাজার ৭৩ জনের।
আক্রান্তের সংখ্যায় রাশিয়া ইতোমধ্যেই ইরান ও চীনকে ছাড়িয়ে গেছে এবং এখন আক্রান্তের হিসাবে বিশ্বে রাশিয়া অস্টম অবস্থানে রয়েছে।
আক্রান্তের সংখ্যা প্রতিদিন হাজার হাজার বৃদ্ধি পাওয়ায় প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সতর্ক করে দিয়ে বলেছেন, চলতি সপ্তাহে পরিস্থিতি “অত্যন্ত জটিল” হয়ে উঠবে।
ক্রেমলিন চলতি সপ্তাহে ‘নন ওয়ার্কিং পিরিয়ড’ এবং ঘরে থাকার সময় সীমা ১১ মে পর্যন্ত বাড়িয়েছে।এ সময়ে বাসায় থেকেই তারা বেতন ভাতা পাবেন। তবে গ্রাহকদের জন্য ব্যবসা প্রতিষ্ঠানের দরোজা বন্ধ হয়ে যাওয়ায় অর্থনীতি এবং কর্মীদের পুরো বেতন পরিশোধ করা নিয়ে ব্যবসায়ীদের মধ্যে উদ্বেগ
বাড়ছে।
সংক্রমণ বৃদ্ধি সত্ত্বেও পুতিন মে মাসের মাঝামাঝি থেকে পর্যায়ক্রমে লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয়ের ৭৫তম বার্ষিকী উদযাপনের নানা আয়োজন এবং ৯ মে’র বর্ণাঢ্য সামরিক কুচকাওয়াজ বাতিল করেছেন।