বাসস ক্রীড়া-৩ : অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন খাজা

171

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন খাজা
সিডনি, ৩০ এপ্রিল ২০২০ (বাসস) : বাঁ-হাতি ব্যাটসম্যান উসমান খাজাকে বাদ দিয়ে ২০২০-২১ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকা প্রকাশ করল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
পুরুষ ক্রিকেটারদের চুক্তির তালিকায় ছয় জনকে বাদ দিয়ে নতুন ছয় জনকে অর্ন্তভুক্ত করেছে সিএ। নারী ক্রিকেটে দুইজনকে বাদ দিয়ে নতুন অর্ন্তুক্ত করেছে তিন জনকে।
পুরুষ বিভাগে তালিকা থেকে বাদ পড়েছেন খাজা, পিটার হ্যান্ডসকম্ব, নাথান কাল্টার-নাইল, মার্কাস হ্যারিস, শন মার্শ ও মার্কাস স্টোয়নিস। তাদের পরিবর্তে নতুন এসেছেন ম্যাথু ওয়েড, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, অ্যাস্টন আগার, জো বার্নস ও কেন রিচার্ডসন।
নতুন অর্ন্তভুক্তদের মধ্যে প্রথমবারের মতো চুক্তিতে জায়গা করে নিয়েছেন ব্যাটসম্যান লাবুশেন। সর্বশেষ অ্যাশেজ সিরিজে সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথের ‘কনকাশন সাব’ হিসেবে খেলতে নেমে ইতিহাস গড়েছিলেন তিনি। বিশ্বের প্রথম ‘কনকাশন সাব’ হয়েছিলেন লাবুশেন।
‘কনকাশন সাব’ হবার পর থেকে বিশ্ব ক্রিকেটে ব্যাট হাতে ছড়ি ঘুড়িয়েছেন লাবুশেন। ১৪ টেস্টে ৪টি সেঞ্চুরি ও ৮টি হাফ-সেঞ্চুরিতে ১৪৫৯ রান করেছেন তিনি। ব্যাটিং গড়- ৬৩ দশমিক ৪৩। সর্বোচ্চ স্কোর ২১৫।
নতুন চুক্তির তালিকা নিয়ে সিএ’র নির্বাচক প্যানেলের চেয়ারম্যান ট্রেভর হন্স বলেন, ‘ঘরোয়া ক্রিকেটে ভালো করায় আবারো চুক্তিতে অন্তর্ভুক্ত হয়েছেন মার্শ ও ওয়েড। খাজার বাদ পড়াটা দুর্ভাগ্যজনক। তবে এই নয় যে, সে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবে না। নিজেকে প্রমান করতে পারলে আবারো চুক্তিতে ফিরবেন খাজা।’
ক্রিকেট অস্ট্রেলিয়ার ২০২০-২১ মৌসুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা (পুরুষ) :
অ্যারন ফিঞ্চ, জশ হ্যাজলউড, মার্নাস লাবুশেন, নাথান লিয়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যাস্টন আগার, জো বার্নস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, ট্রাভিস হেড, টিম পাইন, জেমস প্যাটিনসন, ঝাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার এবং এডাম জাম্পা।
বাসস/এএমটি/১৮০৫/স্বব