খাদ্য সহায়তা নিয়ে অসহায় শিশুদের পাশে দাঁড়ানোর আহবান খেলাঘরের

256

ঢাকা, ৩০ এপ্রিল, ২০২০ (বাসস) : করোনা সংকটের মধ্যে নিজেদের খাবার ও প্রতিদিনের ব্যয় থেকে বাঁচানো অর্থে দুধ ও খাদ্য সহায়তা নিয়ে অসহায় শিশুদের পাশে দাঁড়াতে দেশের সকল কর্মী-সংগঠকদের প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় শিশু কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর।
আগামী দুই মে খেলাঘরের ৬৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে আজ গণমাধ্যমে পঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।
শিশু অধিকার সুরক্ষায় ১৯৫২ সালের দুই মে কবি রণেশ দাশগুপ্ত, সাংবাদিক শহিদুল্লাহ কায়সার, কবি হাবিবুর রহমান, সাংবাদিক বজলুর রহমান, সাহিত্যিক সাংবাদিক সত্যেন সেন সহ অসংখ্য আলোকিত মানুষের হাত ধরে খেলাঘরের যাত্রা শুরু হয়। ‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোল’ এই শ্লোগানে সংগঠনটি এখন সারাদেশে ছয় শতাধিক শাখা আসর নিয়ে কর্মকা- পরিচালনা করছে।
প্রতিষ্ঠাবার্ষিকীতে সাবাইকে শুভেচ্ছা জানিয়েছেন সংগঠনের সভাপতিমন্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার ও সাধারণ সম্পাদক অধ্যাপক প্রণয় সাহা। এক শুভেচ্ছা বার্তায় নেতৃবৃন্দ বলেন, বৈশি^ক মহামারি কোভিড-১৯ এর কারণে এবার অনাড়ম্বরভাবে খেলাঘর জন্মদিন পালন করবে।
করোনা প্রতিরোধে বিশ^ স্বাস্থ্য সংস্থা ও সরকারের পক্ষ থেকে গৃহিত স্বাস্থ্যবিধি মেনে সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়ে নেতৃবৃন্দ বলেন, ঘরে বন্দি শিশুদের শারিরীক ও মানসিক বিকাশ ধরে রাখতে তাদের সৃষ্টিশীল কাজে উৎসাহিত করার বিকল্প নেই। তাই নিজে বই পড়া ও শিশু কিশোরদের ভালো বই পড়তে উৎসাহ দেয়া সহ সাহিত্য চর্চার সুযোগ করে দিতে হবে।
পাশাপাশি শিশুদের সবসময় আনন্দময় পরিবেশে রাখতে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন সংগঠনের নেতারা। সেইসঙ্গে শিশুরা যেন কোনভাবেই নিষ্ঠুর ও অমানবিক আচরনের শিকার না হয় সেদিকেও খেয়াল রাখতে অভিভাবদের আরো যতœশিল হওয়ার তাগিদ দিয়েছেন তারা।