করোনা বিস্তারের কারণে যুক্তরাষ্ট্রের আরেকটি যুদ্ধজাহাজ বন্দরে ফিরিয়ে আনা হচ্ছে

218

ওয়াশিংটন, ২৯ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের বিমানবাহী যুদ্ধজাহাজের পর আরেকটি ডেস্ট্রয়ারের নৌ সেনাদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় মঙ্গলবার সেটি সান দিয়াগোয় ফিরিয়ে আনা হয়।
যুক্তরাষ্ট্র নেভি জানায়, মঙ্গলবার ডেস্ট্রয়ারের ৩০০ নৌ সেনার ৬৩ শতাংশের করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে ,এতে ইউএসএস কিডের ৬৪ জন নাবিকের দেহে করোনা পজিটিভ পাওয়া গেছে।
গত সপ্তাহে জাহাজটি থেকে দুই নাবিককে চিকিৎসার জন্য মূল ভূখন্ডে সরিয়ে আনা হয় এবং অপর ১৫ জনকে উন্নত চিকিৎসা দিতে অন্য জাহাজে সরিয়ে নেয়া হয়।
কেরিবিয়ান সাগরে মাদক পাচারকারীদের বিরূদ্ধে টহলরত অবস্থায় প্রথম করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। পরে মেডিকেল সদস্যরা জাহাজটিতে পৌঁছে করোনা টেস্ট করে এবং জাহাজটি ক্যালিফোর্নিয়া সিটির দক্ষিণের বন্দরে ফেরার নির্দেশ দেয়া হয়। এখানে ক্রুদের জাহাজ থেকে নামানো হবে এবং তাদের কোয়ারেন্টাইনে পাঠানো হবে। পরে জাহাজটি পরিচ্ছন্ন করা হবে ।
এরআগে যুক্তরাষ্ট্রের পরমাণু শক্তি চালিত বিমানবাহী যুদ্ধ জাহাজ থিউডোর রুজভেল্টে করোনা ছড়িয়ে পড়ে। এটি গুয়াম নৌঘাটিতে নোঙর করে ৪,৮০০ নাবিককে চিকিৎসা দেয়া হয়েছে ,সকলের করোনা টেস্ট করা হয়েছে। জাহাজটিতে ৯৬৯ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে এবং ১ জনের মৃত্যু হয়েছে।